বাংলাদেশ-ভারত সম্পর্ক সুদৃঢ় থাকবে- প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৬:৪৮, ০৬ ডিসেম্বর ২০২১

আপডেট: ১১:০২, ০৬ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক আস্থা ও বিশ্বাসের। আগামীতে এই সম্পর্ক আরো এগিয়ে নিতে হবে। দ্বিপাক্ষিক এই সম্পর্ক এখন জনগণের মধ্যে সংযুক্তি, ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগের ক্ষেত্রে মনোনিবেশ করা দরকার, যা উভয় দেশের জন্য পর্যায়ক্রমে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলেও জানান প্রধানমন্ত্রী।

মৈত্রী দিবস উপলক্ষ্যে এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী বলেন, ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক আরও দৃঢ় করতে পুনরায় প্রতিশ্র“তিবদ্ধ হতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর হাত ধরে বাংলাদেশ ও ভারতের মধ্যে বিশ্বাস ও আস্থার সম্পর্কের শুরু। দিনে দিনে সেই সম্পর্ক এখন অংশীদারিত্বে পরিণত হয়েছে। আগামীতে এই সম্পর্ক আরো এগিয়ে নেয়ার প্রত্যাশা ব্যক্ত করনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স (আইসিডাব্লিউএ) ১৯৭১ সালের ৬ই ডিসেম্বর বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ভারত ও বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০তম বার্ষিকী উপলক্ষে সোমবার নয়াদিল্লীতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভিডিও বার্তায় শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও ভারত কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার এটি একটি মাইলফলক। দুই দেশ এবং দেশের জনগোষ্ঠী একত্রে তাদের দৃষ্টিভঙ্গি ও ধারণাকে বাস্তবতায় পরিণত করে চলবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক ইতিহাস, সংস্কৃতি, ভাষা এবং ধর্মনিরপেক্ষতা, গণতন্ত্র এবং অন্যান্য অগণিত অভিন্নতার যৌথ মূল্যবোধে পরিগণিত হয়েছে বলেও জানান তিনি।

নিয়মিত উচ্চ পর্যায়ের বিভিন্ন বৈঠক ও তথ্য আদানপ্রদান সাম্প্রতিক বছরগুলোতে দুই দেশের বন্ধন আরও শক্তিশালী, বৈচিত্র্যময় ও প্রসারিত করেছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, কোভিড-১৯ মহামারি মোকাবিলায় দুই দেশের চমৎকার সহযোগিতা ও সম্পৃক্ততায় এটি স্পষ্ট হয়েছে।

MRP/BDB

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...