সু চির সাজা কমালো জান্তা সরকার

প্রকাশিত: ০২:০৬, ০৭ ডিসেম্বর ২০২১

আপডেট: ১২:০৬, ০৭ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির সাজা দুই বছর কমানো হয়েছে। চার বছরের কারাদণ্ডের রায়ের কয়েক ঘণ্টা পর এ তথ্য জানিয়েছে মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। 

বিবিসি জানিয়েছে, সু চিকে আংশিক ক্ষমা করেছেন সেনাপ্রধান। তার সাজা দুই বছর কমিয়ে দিয়েছেন তিনি। 

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নির্বাচিত সরকারের স্টেট কাউন্সেলর অং সান সু চিকে সোমবার দুই মামলায় চার কারাদণ্ড দিয়েছেন দেশটির এক আদালত। তার বিরুদ্ধে করোনা সংক্রান্ত বিধিনিষেধ ভঙ্গ ও অভ্যুত্থানকারী সামরিক সরকারের বিরুদ্ধে উসকানি দেওয়ার অভিযোগ আনা হয় । রাষ্ট্রীয় গোপনীয়তা আইন ভঙ্গসহ তার বিরুদ্ধে আরও ৯টি মামলা করেছে জান্তা সরকার। এসব মামলায় অভিযোগ প্রমাণিত হলে ১০০ বছরের সাজা হতে পারে। এর আগেও গণতান্ত্রিক আন্দোলনের সময় ২০ বছর বন্দি ছিলেন তিনি। 

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন দেশ ও সংস্থা নিন্দা জানিয়ে তার মুক্তি দাবি করেছে। তাদের অনেকে বলছে, এই রায়ের মধ্য দিয়ে সু চিকে বছরের পর বছর বন্দি রাখার প্রক্রিয়া শুরু হলো।

চলতি বছরের পহেলা ফেব্র“য়ারি অভ্যুত্থানে মাধ্যমে বন্দি করা হয় সু চি, দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টসহ শীর্ষ নেতাদের। একই মামলায় দোষী সাব্যস্ত করে মিন্টেরও চার বছর কারাদণ্ড হয়েছে। তার সাজাও দু’বছর মওকুফ করার কথা জানিয়েছে জান্তা সরকার। 
 

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...