নারীর প্রতি সহিংসতা রোধে মানসিকতা বদলাতে হবে- প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১২:২৩, ০৯ ডিসেম্বর ২০২১

আপডেট: ০২:৩৯, ০৯ ডিসেম্বর ২০২১

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীর প্রতি সহিংসতা রোধে শুধু আইন নয়, সবার মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে। আজ (বৃহস্পতিবার) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবসের অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি একথা বলেন। নারীকে সম্মান দেখিয়ে উন্নয়নের অংশীদার হিসেবে মুল্যায়ন করার কথাও বলেন প্রধানমন্ত্রী। 

বাঙ্গালী নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া পদক প্রদানের এই আয়োজন করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়। এবছর বিভিন্ন ক্ষেত্রে নারী উন্নয়ন ও অগ্রগতিতে অবদান রাখায় পাঁচ বিশিষ্ট নারী পেলেন বেগম রোকেয়া পদক। গণভবন থেকে এই অুনষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর পক্ষে বিজয়ীদের হাতে পদক তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, মহিয়সী নারী বেগম রোকেয়া নানা বাধা পেরিয়ে নারী শিক্ষা ও উন্নয়নে কাজ করেছেন। তার দেখানো পথে হেঁটে এ দেশের নারীরা আজ সম্মানের জায়গা পেয়েছে। অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখছে।

প্রধানমন্ত্রী বলেন, এখনো সমাজের অনেকেই নারীর এগিয়ে যাওয়াকে সহজভাবে মেনে নিতে পারে না। তবে অচলায়তন ভেঙ্গে এগিয়ে চলা শুরু হলে কেউ থামাতে পারে না। নারীর অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে সরকার সব ধরনের সুযোগ তৈরি করেছে।

নারীরা আজও সহিংসতার শিকার হচ্ছেন উলে­খ করে প্রধানমন্ত্রী বলেন, আধুনিক সমাজ ব্যবস্থায় এ ধরনের ঘটনা অত্যন্ত দুঃখজনক। নারীর প্রতি সদয় হতে মানসিকতা পরিবর্তনের কথা বলেন তিনি।

সমাজের পিছিয়ে পড়া হিজড়া সম্প্রদায় ও প্রতিবন্ধীদের কাজের সুবিধা নিশ্চিত করতে শিল্প মালিকদের প্রতি আহবানও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

MRP/MSI

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...