বই মেলা নিয়ে দোটানায় বাংলা একাডেমি  

প্রকাশিত: ০৩:০০, ১৪ জানুয়ারি ২০২২

আপডেট: ০৪:৫৫, ১৪ জানুয়ারি ২০২২

লাবণী গুহ: প্রতিবছরের মতো এবারও অমর একুশে গ্রন্থমেলা আয়োজনের প্রস্তুতি নিচ্ছে বাংলা একাডেমী। সোহরাওয়ার্দী উদ্যান ও একাডেমী প্রাঙ্গনে স্টল নির্মাণের কাজও শুরু হয়েছে। তবে করোনা পরিস্থিতির কারণে মেলা আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্তের জন্য সরকারের দিকে তাকিয়ে আছে বাংলা একাডেমী কর্তৃপক্ষ। 

রাজধানীর সোহরাওয়ার্দীর মাঠের একটা অংশজুড়ে কাঠ বাঁশের কাঠামো তৈরিতে ব্যস্ত কারিগররা। সময়টা যে গ্রন্থমলার প্রস্তুতির। নিজেদের বাহারি স্টল সাজাতে শক্ত-পোক্ত কাঠামো তৈরি করছেন প্রকাশকরা। বাংলা একাডেমীর নজরুল মঞ্চসহ পুরো মাঠেই চলছে নানা কর্মযজ্ঞ।

তবে বাংলার প্রাণের মেলার ছন্দপতন ঘটিয়েছে করোনা ভাইরাস। গতবছরেও বইমেলা পিছিয়ে শুরু হয়েছিলো মার্চের মাঝামাঝি। আবার বিধিনিষেধের কারণে বন্ধও হয়ে গিয়েছিলো আগে-ভাগেই। এবার জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকেই বাড়ছে করোনার সংক্রমণ। এ অবস্থায় কিভাবে বই মেলা করা যায় তা নিয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে বাংলা একাডেমী।

সরকারি বিধিনিষেধ মেনেই ফেব্র“য়ারিতে বইমেলা করা যাবে বলে আশা করছে বাংলা একাডেমী কর্তৃপক্ষ। 

এদিকে, পুরোনো বইয়ের পুন:মুদ্রন আর লেখকদের নতুন বই ছাপাতে ব্যস্ত এখন প্রেসের কর্মীরা। ছয়মাস আগে থেকেই এই প্রস্তুতি নেয়া হয়েছে। ছাপা হয়ে এসেছে অনেক বই। মেলা আয়োজন নিয়ে তিনিও আশাবাদী।

তবে মেলা হবে কিনা, হলে নতুন স্বাভাবিক জীবনযাত্রায় কিভাবে আয়োজন হবে সবকিছুই নির্ভর করছে সরকারের সিদ্ধান্তের ওপর।


 

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *

loading...
loading...