২০২১ সালের মধ্যে আইসিটি খাতে রপ্তানীর লক্ষ্যমাত্রা পাঁচ বিলিয়িন ডলার আপডেট: ০৬:১৬, ১০ সেপ্টেম্বর ২০১৭

রংপুর প্রিতিনিধ: ২০২১ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলারের প্রযুক্তি পণ্য রপ্তানীর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। এ লক্ষ্যে ১২টি আইটি পার্ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহম্মেদ পলক।

এসব আইটি পার্কে ২ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলেও জানান তিনি। আজ রোববার দুপুরে রংপুররের মিঠাপুকুরে বেগম রোকেয়া অডিটরিয়ামে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রংপুরে ১৫৪ কোটি টাকা ব্যয়ে শিগগিরই হাইটেক পার্ক নির্মাণের কাজ শুরু হবে বলেও জানান জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, “ আস্থা, বিশ্বাস, সচ্ছতা, নিরাপত্তা এবং দূর্নীতি প্রতিরোধে ডিজিটাল বাংলাদেশ গড়ার বিকল্প নেই। ২০২১ সালের মধ্যে আইসিটি খাতে পাঁচ বিলিয়িন ডলার রপ্তানীর লক্ষ্য নিয়েছে সরকার। সে অনুযায়ী প্রধান মন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়ের প্রচেষ্টায় দেশে ১২ টি আইটি পার্ক নির্মান পরিকল্পনা নেয়া হয়েছে। এতে ২ লাখ তরুণ তরুণীর কর্মসংস্থান হবে। রংপুরে ৯ একর যায়গা অধিগ্রহন করা হয়েছে, ১৫৪ কোটি টাকা ব্যায়ে শীগ্রই এই হাইটেক পার্ক নির্মানের কাজ শুরু হবে। এর ফলে রংপুর অঞ্চলের দরিদ্র বেকারদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।”

এসময় আওয়ামীলীগের কেন্দ্রীয় কোষাধক্ষ্য এইচ এন আশিকুর রহমান, বেগম রোকেয়া বিশ্ব বিদ্যালয়ের উপাচার্জ প্রফেসর ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, বিভাগীয় কমিশনার কাজী হাসান আহম্মেদ, ডিআইজি খন্দকার গোলাম ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।