ভার্চুয়াল ভার্সিটিতে রূপান্তরের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় আপডেট: ০৪:৪০, ১১ সেপ্টেম্বর ২০১৭

বিশেষ প্রতিবেদন: উন্মুক্ত বিশ্ববিদ্যালয়েকে পুরোপুরি ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার পরিকল্পনা নিয়ে এগুচ্ছে কর্তৃপক্ষ। বিশেষজ্ঞরা বলছেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়কে শতভাগ বিকশিত হওয়ার উদ্যোগ নেয়া হলে উচ্চশিক্ষার চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

২৫ বছরে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় নানা চড়াই-উৎরাই পার হয়ে যেখানে এসে দাঁড়িয়েছে তা ঈর্ষণীয় মনে করেন কর্তৃপক্ষ। তবে বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ, এর দেয়ার সামর্থ আরো অনেক বেশি।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সাবেক চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, “উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিপুল সম্ভাবনা এবং সুযোগ, এখন বাস্তব কতটুকু করা যায়।”

একটি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বহু শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা রাখতে পারে। কম্পিউটার, ইন্টারনেট, অনলাইন, ওয়েবসাইট, ই-মেইল, টেলি কনফারেন্সিং, ই-লার্নিং, অডিও-ভিডিও, দূরদর্শন ইত্যাদি নানা প্রযুক্তি ও বাহন ব্যবহার করে প্রথাগত বিশ্ববিদ্যালয় ব্যবস্থার বাইরে অনলাইন কোর্স চালু করে এটি শিক্ষার্থীদের সব সুযোগই অবারিত করে দিতে পারে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চেয়ারম্যান আব্দুল মান্নান, অনলাইন শিক্ষা ব্যবস্বা এখন ইউরোপ-আমেরিকায় ব্যাপক সাড়া জাগিয়েছে। একজন শিক্ষার্থী নিজেই নিজের ক্লাসের সময় নির্ধারণ করে নিতে পারে।

দেশে সরাসরি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা নেবার যে চাহিদা তা পূরণে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সম্ভাবনাকে কাজে লাগানো সম্ভব বলে মনে করেন এর প্রতিষ্ঠাতা উপাচার্য শমসের আলী। তিনি বলেন, "আমাদের শিক্ষা ব্যবস্থায় যে সম্পত্তি আছে, তা দিয়ে যদি শিক্ষক ট্রেনিং করতে চায়, তা দিয়ে যদি মানসম্মত শিক্ষা দিতে চা্‌ তা হলে ডিস্টেন্স শিক্ষা ব্যবস্থার কোনো বিকল্প নেই।"

বর্তমান উপাচার্য এম. এ. মান্নান বল্লেন ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার পরিকল্পনার কথা। শিক্ষার্থীরা যেন মোবাইলের মাধ্যমে হাতের মুঠোয় শিক্ষাসেবা পেতে পারে সে দিকে নজর দেয়া হচ্ছে বলে জানালেন তিনি।

বিশেষজ্ঞরা বলছেন, দূরশিক্ষণের গণ্ডি থেকে বের হয়ে উন্মুক্ত শিক্ষার বহুমুখী পদ্ধতিতে ঢেলে সাজানো যেতে পারে এই বিশ্ববিদ্যালয়কে। দুর্বলতা ও সীমাবদ্ধতার জায়গাগুলো দূর করে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়কে দেশের দক্ষ জনশক্তি সৃষ্টি, উচ্চতর শিক্ষা ও গবেষণার পীঠস্থানে পরিণত করা সম্ভব।