ছয় সন্তানই প্রতিবন্ধী, চরম দুর্ভোগে চাঁদপুরের এক পরিবার আপডেট: ১১:৫২, ১৪ সেপ্টেম্বর ২০১৭

চাঁদপুর প্রতিনিধি: ছয় প্রতিবন্ধী সন্তান নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার মনোয়ার হোসেন ও ফুলবানু দম্পতি। জন্মের পরই চিকিৎসার অভাবে দূরারোগ্য ব্যাধিতে শারীরিক প্রতিবন্ধী হয়ে পড়ে তাঁদের পাঁচ ছেলে ও এক মেয়ে। পরিবারটির এমন দুরবস্থায় সহায়তার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন স্থানীয়রা।

চাঁদপুরের ফরিদগঞ্জের পশ্চিম বড়ালী এলাকার আজিমবাড়ির মনোয়ার হোসেন ও ফুলবানু দম্পতির ঘরের প্রথম সন্তান মোহাম্মদ নুরুল ইসলাম। জন্মের পরপরই সে প্রবল জ্বরে ভোগে। চিকিৎসার অভাবে কয়েক মাস যেতেই পা বেঁকে শারীরিকভাবে প্রতিবন্ধী হয়ে পড়ে নুরুল। একইভাবে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে একে একে প্রতিবন্ধী হয়ে যায় এ পরিবারের আরো পাঁচ সন্তান রেহানা আক্তার, জাহাঙ্গীর হোসেন, বিল্লাল হোসেন, তাজুল ইসলাম ও সুমন হোসেন।

অর্থসংকটে চিকিৎসা তো দূরের কথা, পেট পুরে খাবারও জুটছে না অসহায় পরিবারটির। এমন অবস্থার পরও সহায়তার জন্য কেউ এগিয়ে না আসায় ক্ষোভ জানিয়েছেন প্রতিবন্ধী এই ছয় ভাই-বোন। পরিবারটিকে সহায়তায় এগিয়ে আসতে সরকারের কাছে দাবি জানিয়েছেন স্থানীয়রাও।

ওই প্রতিবন্ধীদের ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা দেয়ার প্রক্রিয়া চলছে বলে জানালেন ফরিদগঞ্জ সমাজসেবা অফিসের সমাজকর্মী মোহাম্মদ আবুল হাশেম। ভূমিহীন এ প্রতিবন্ধীদের সঠিক সহায়তা দিলে তারা মাথা উঁচু করে বাঁচতে পারবে বলে মনে করছেন স্থানীয়রা।