ঢাকা, রবিবার, ২১ অক্টোবর ২০১৮, ৬ কার্তিক ১৪২৫

2018-10-21

, ১০ সফর ১৪৪০

নিউইয়র্কের দিকে এগিয়ে আসছে হারিকেন ‘জোস’

প্রকাশিত: ০৪:৫১ , ১৭ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ০৪:৫১ , ১৭ সেপ্টেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের দিকে এগিয়ে আসছে ‘জোস’ নামের আরেকটি প্রবল শক্তির হারিকেন। চলতি সপ্তাহেই এ হারিকেনটি নিউ জার্সি ও নিউইয়র্ক অঙ্গরাজ্যের উপকূলে আঘাত হানতে পারে বলে দেশটির ‘ন্যাশনাল হারিকেন সেন্টার অ্যাডভাইজরি’ দপ্তরের বরাত দিয়ে জানিয়েছে সিএনএন।

এদিকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, আটলান্টিকে কেপ ভার্দে এলাকার ৫৫০ মাইল দূরে রয়েছে ঘূর্ণিঝড় জোস। এখন প্রতি ঘণ্টায় ৭০ মাইল গতিবেগ রয়েছে এই হারিকেনের। তবে প্রতি মুহূর্তে এর শক্তি বাড়ছে। 
আগামী বুধবার এটি নিউ জার্সি ও নিউইয়র্কের উপকূলে পৌঁছাবে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা।

যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র (এনএইচসি)-এর আবহাওয়াবিদদের বরাত দিয়ে সিএনএন আরো জানায়,  জোস শক্তিশালী হারিকেন হলেও এর প্রভাব উপকূলে খুব বেশি পড়বে না বলে ধারণা করা হচ্ছে। কারণ আবহাওয়ার প্রভাবে প্রচুর বৃষ্টি ঝরাচ্ছে জোস। আর এ কারণেই উপকূলে পৌঁছানোর আগেই দুর্বল হয়ে পড়বে এই হারিকেন।

তবুও এই ঝড় উপকূলে পৌঁছানোর আগেই ব্যাপক সাবধানতা অবলম্বন করেছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তর।

এর আগে গত সপ্তাহে দেশটির ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূলে হারিকেন ইরমা'র আঘাতে প্রায় ৪০ লাখ বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। পানির নিচে তলিয়ে যায় মিয়ামি শহর। মৃত্যু হয় মোট ১১ জনের। এ ছাড়া ৬০ লাখ ৩০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে  নেয়া হয়।

এই বিভাগের আরো খবর

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is