ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাতে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে গুতেরেসের সমর্থন গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী ২৫টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সাথে বৈঠকে বসেছে ইসি ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও মালয়েশিয়া স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

গার্হস্থ্য অর্থনীতির আন্দোলনের বিরোধিতায় রাস্তায় ঢাবি শিক্ষার্থীরা

প্রকাশিত: ০৩:০০ , ১৬ মার্চ ২০১৭ আপডেট: ০৩:০০ , ১৬ মার্চ ২০১৭

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীদের আন্দোলনের বিরোধিতায় রাস্তায় নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হকারদের দুটি দল। এদিকে গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীরা তাদের দাবিতে অনড় থেকে ‘মহাসমাবেশ’ করছে নিউ মার্কেট মোড়ে।

সরেজমিনে দেখা গেছে, নিউ মার্কেট মোড়ের কয়েকশ গজ দূরে নীলক্ষেত মোড় ও ভিসি চত্বর এলাকায় অবস্থান নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শ’ পাঁচেক শিক্ষার্থী গার্হস্থ্য অর্থনীতির আন্দোলনের বিরোধিতায় মানববন্ধন করছেন।

অন্যদিকে, গাউছিয়ার দিক থেকে মিছিল নিয়ে হকারদের একটি দল গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের সমাবেশস্থলের খুব কাছে অবস্থান করছে। হকাররা বলছেন, শিক্ষার্থীদের আন্দোলনে তাদের ব্যবসার ক্ষতি হচ্ছে।

তিন পক্ষের মুখোমুখি অবস্থানের কারণে গুরুত্বপূর্ণ নিউ মার্কেট ও নীলক্ষেত মোড় হয়ে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। এরফলে, জাতীয় প্রেসক্লাব থেকে শাহবাগ, সায়েন্স ল্যাবরেটরিও ধানমণ্ডি এলাকায় সৃষ্টি হয়েছে ব্যাপক যানজট ।

উত্তেজনার মধ্যে পুরো এলাকায় অবস্থান নিয়েছে বিপুল সংখ্যক পুলিশ। তবে এর মধ্যেও কর্মসূচি চালিয়ে যাচ্ছেন গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীরা।    

গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে গতবছর সেপ্টেম্বর থেকে আন্দোলন শুরু করেন ওই কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবারের মহাসমাবেশের কর্মসূচি দেন আন্দোলনকারীরা। সে অনুযায়ী বেলা সাড়ে ১১টার দিকে নিউ মার্কেট মোড়ে মহাসমাবেশ শুরু করেন তারা।

এদিকে সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভিসি চত্বরে কয়েকশ শিক্ষার্থী জড়ো হয়ে গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের আন্দোলনের বিরোধিতায় মানববন্ধন শুরু করেছেন।

‘হোম ইকোর অবৈধ আন্দোলন-মানি না মানব না’, ‘একদফা এক দাবি- অধিভুক্ত মুক্ত ঢাবি’- ইত্যাদি স্লোগান দিচ্ছেন তারা।  পরে তাদের একটি অংশ আরও এগিয়ে নীলক্ষেত মোড়ে গিয়ে সেখানে মানববন্ধনে দাঁড়িয়ে স্লোগান দিতে শুরু করেন।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারীদের সমন্বয়ক উর্দু বিভাগের তৃতীয় বর্ষের আবদুল কাদের জিলানী বলেন, তাদের দাবি তিনটি ; গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি থেকে বের করে দিতে হবে, আরো সাতটি নতুন কলেজকে নতুনভাবে অধিভুক্তির সিদ্ধান্ত থেকে সরে আসতে হবে, এবং অধিভুক্ত কলেজগুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওতায় সমাবর্তন করতে দেওয়া যাবে না।

গার্হস্থ্য অর্থনীতির শিক্ষার্থীদের আন্দোলনকে ‘অযৌক্তিক’ আখ্যায়িত করে তিনি বলেন, “আমরা ভর্তি পরীক্ষা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি। আর তারা এখানে ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয়েছে এবং অন্য একটি প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে। তাহলে তারা কীভাবে ইনস্টিটিউট হতে চায়?”

এ দিকে বেলা ১২টার দিকে গাউছিয়ার দিক থেকে শ’ তিনেক হকারের একটি মিছিল নিউ মার্কেট মোড়ের দিকে এগুলে বলাকা সিনেমা হলের সামনে পুলিশ তাদের আটকে দেয়।

 

 

এই সম্পর্কিত আরো খবর

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধীনে থাকা ৭ কলেজের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধীনে থাকা রাজধানীর সাত কলেজে অনার্স ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৬ অক্টোবর থেকে ১৪...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is