ঢাকা, বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮, ৪ শ্রাবণ ১৪২৫

2018-07-18

, ৫ জিলকদ্দ ১৪৩৯

ডিসেম্বরে চালু হচ্ছে ফোর জি সুবিধা: তারানা হালিম

প্রকাশিত: ০৯:১৪ , ২০ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ০৯:১৪ , ২০ সেপ্টেম্বর ২০১৭

নিজস্ব প্রতিনিধি: আগামী ডিসেম্বর থেকে গ্রাহকরা ফোর জি সুবিধা পাবেন বলে আশা প্রকাশ করেছেন ডাক ও টেলি যোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। আজ বুধবার সচিবালয়ে সংবাদ সম্মলনে তিনি বলেন, বর্তমানে সব মোবাইল অপারেটরই গ্রাহকদের কাছে ফোর জি সুবিধা পৌঁছে দিতে প্রস্তুত রয়েছে।

এটা বাস্তবায়ন হলে রাষ্ট্র বছরে ১১ হাজার কোটি টাকা রাজস্ব পাবে বলেও জানান তিনি। পাশাপাশি বিদেশি বিনিয়োগকারীদের দেশের ব্যাংক থেকে ঋণ নেওয়ার সুযোগ রয়েছে। রয়েছে নতুন অপারেটর আসার সুযোগও।

এসময়, টেলিটকের নেটওয়ার্ক বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, নেটওয়ার্ক উন্নয়নের জন্য পাস হওয়া অর্থ না পাওয়ায় এখনো এ খাতে উন্নতি করতে পারছে না টেলিটক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১২ সেপ্টেম্বর তরঙ্গ নিলাম গাইড লাইন ও ফোর জি লাইসেন্সিং গাইডলাইন অনুমোদন দেন। 

সংবাদ সম্মেলনে তারানা হালিম বলেন, সরকারের এ অনুমোদনের পর গাইডলাইন অনুযায়ী ২ হাজার ১০০ মেগাহার্টজ, ১ হাজার ৮০০ মেগাহার্টজ এবং ৯০০ মেগাহার্টজ তরঙ্গ নিলাম হবে। নিলামে অপারেটররা অংশ নিতে পারবেন। প্রাক মূল্যায়নে উত্তীর্ণ নতুন প্রতিষ্ঠান ২১০০ মেগাহার্টজ তরঙ্গ নিলামে অংশ নিতে পারবে। উক্ত ব্যান্ডে বিজয়ী হলে পরবর্তী সময়ে তারা ১ হাজার ৮০০ ও ৯০০ মেগাহার্টজের তরঙ্গ নিলামে অংশ নিতে পারবে।

তারানা হালিম জানান, অনেক সময় বলা হয় থ্রিজি রোল আউট সম্পূর্ণ হয়নি। এজন্য ফোর জি গাইডলাইনে সুনির্দিষ্টভাবে রোল আউট প্ল্যানও রেখেছি, যেন ধীরে ধীরে কখন কোন সময়ে ফোর জি সেবাটি বিস্তৃত করতে হবে।

রোল আউট নিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের প্রথম পর্যায়ে আছে লাইসেন্স প্রাপ্তির নয় মাসের মধ্যে সব বিভাগীয় হেড কোয়ার্টারে সেবা দেওয়া। নতুন অপারেটর এলে তাদের জন্য এ সময় হবে ১৫ মাস।’

দ্বিতীয় পর্যায়ে লাইসেন্স প্রাপ্তির ১৮ মাসের মধ্য ৩০ শতাংশ জেলা হেড কোয়ার্টারে সেবা দিতে হবে। নতুন অপারেটরের ক্ষেত্রে এ সময় হবে ২৪ মাস।

তৃতীয় ফেইজে লাইসেন্স প্রাপ্তির ৩৬ মাসের মধ্যে সারা দেশে এ সেবা দিতে হবে। নতুন অপারেটরের ক্ষেত্রেও এ সময় রাখা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। ফোর জির বিভিন্ন ফি নিয়ে তিনি বলেন, লাইসেন্সের আবেদন ফি পাঁচ লাখ টাকা। লাইসেন্স ফি ১৫ কোটি টাকা। বার্ষিক লাইসেন্স ফি ৭ কোটি ৫০ লাখ টাকা।
 

এই বিভাগের আরো খবর

সোনা গায়েব হয়নি: কাদের

গাজীপুর প্রতিনিধিঃ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশ ব্যাংক থেকে কোনো সোনা গায়েবের ঘটনা ঘটেনি। আজ বুধবার দুপুরে...

বেবী নাজনীন হাসপাতালে ভর্তি

নিজস্ব প্রতিবেদক: জ্বরে আক্রান্ত হয়ে সংগীতশিল্পী বেবী নাজনীন চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন। মঙ্গলবার সন্ধ্যায় শারীরিক অবস্থার...

এইচএসসির ফল প্রকাশ কাল

নিজস্ব প্রতিবেদক: এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে বৃহস্পতিবার। সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা বোর্ডের...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is