ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬

2019-08-21

, ১৯ জিলহজ্জ ১৪৪০

কলম্বো টেস্ট : দ্বিতীয় দিনশেষে বাংলাদেশ ৫ উইকেটে ২১৪

প্রকাশিত: ০৬:৩৯ , ১৬ মার্চ ২০১৭ আপডেট: ০৬:৩৯ , ১৬ মার্চ ২০১৭

কলম্বোয় আজ বৃহস্পতিবার সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টের দ্বিতীয় দিনে শ্রীলঙ্কার ৩৩৮ রানের জবাবে ৫ উইকেটে ২১৪ রান নিয়ে বাংলাদেশ দ্বিতীয় দিনের খেলা শেষ করলো। এ সময় সাকিব আল হাসান ও অধিনায়ক মুশফিকুর রহিম যথাক্রমে ১৮ ও ২ রানে অপরাজিত ছিলেন।  

এর আগে বাংলাদেশ উপর্যুপরি তিনটি উইকেট হারিয়ে বিপর্যয়ের সম্মুখীন হয় চা-বিরতির পরপরই। 

এ সময় লক্ষণ সান্দাকানের পর পর দুই বলে তাঁর দ্বিতীয় ও তৃতীয় শিকারে পরিণত হন ইমরুল কায়েস (৩৪) ও তাইজুল ইসলাম (০)। এঁরা দুজনও সান্দাকানের বলে এলবিডব্লিউ'র ফাঁদে পা দেন পূর্ববর্তী উইকেট সৌম্য সরকারের মতো।

এর পর সুরঙ্গা লাকমলের বলে ডি সিলভা'র হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান সাব্বির রহমান (৪২)। 

এর আগে, বাংলাদেশের দ্বিতীয় উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকারের পতন ঘটে পর পরই।

প্রথম ওপেনার তামিম ইকবাল অর্ধশতকের মাত্র ১ রান আগে আউট হয়ে গেলেও সৌম্য হাফ-সেঞ্চুরি পূর্ণ করতে সক্ষম হন। ব্যক্তিগত ৬১ রানের মাথায় তিনি সান্দাকানের বলে সরাসরি বোল্ড হয়ে যান। তাঁর ইনিংসটি তিনি সাজান ৬টি চারের মার দিয়ে। 

এর আগে তামিম ইকবাল মাত্র ১ রানের জন্যে অর্ধশতক থেকে বঞ্চিত হন। ব্যক্তিগত ৪৯ রানে তিনি রঙ্গনা হেরাথের বলে এলবিডব্লিউ'র ফাঁদে ধরা পড়েন। 

মধ্যহ্নবিরতির পর বাংলাদেশের প্রথম ইনিংসের ব্যাটিং শুরু করেন দুই উদ্বোধক তামিম ও সৌম্য । এর আগে স্বাগতিক শ্রীলঙ্কা ৩৩৮ রানে (১৩৩.৩ ওভারে) অল-আউট হয়ে যায়।    

বাংলাদেশের বিপক্ষে পূর্বদিনের ৭ উইকেটে ২৩৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামার পর আগেই দুই নাইটওয়াচম্যান রঙ্গনা হেরাথ ও দিনেশ চান্ডিমালের উইকেট দুটি হারায় স্বাগতিক শ্রীলঙ্কা।

দিনেশ চান্ডিমালের সঙ্গে জুটিতে অর্ধশত রান যোগ করার পর হেরাথ ব্যক্তিগত ২৫ রানে সাকিব আল হাসানের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন। অন্যদিকে, চান্ডিমাল ২৫৫ বলে ৬টি চারের মার-সহ ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। 

পরবর্তি ব্যটসম্যান সুরঙ্গা লাকমলের সঙ্গে নবম উইকেট জুটিতে ৫৫ রান যোগ হওয়ার পর ব্যক্তিগত ১৩৮ রানে (৩০০ বল, ১ ছক্কা, ১০ বাউন্ডারি) মেহেদি হাসান মিরাজের বলে সরাসরি বোল্ড হয়ে যান।

শেষ খবর পাওয়া পর্যন্ত স্বাগতিক দলের সংগ্রহ ৮ উইকেটে ২৭৬ (১০০.৩ ওভারে)। বর্তমানে লাক্মলের সঙ্গে দশম উইকেট জুটিতে ব্যাট করছেন লক্ষ্মণ সান্দাকান। 

এর আগে বাংলাদেশের শততম টেস্টে বোলারদের দাপটে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় শ্রীলঙ্কা। মোস্তাফিজ-মিরাজদের আধিপত্যে একমাত্র চান্দিমাল ছাড়া আর কোন লঙ্কান ব্যাটসম্যান তেমন সুবিধা করতে পারেননি।

বাংলাদেশি বোলারদের পক্ষে দুইটি করে উইকেট নিয়েছেন মোস্তাফিজ ও মেহেদী হাসান মিরাজ। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন সাকিব, তাইজুল ও শুভাশিস রায়।

এই বিভাগের আরো খবর

এএফসি কাপে দাপুটে জয় আবাহনী’র

ক্রীড়া প্রতিবেদক: এএফসি কাপ ইন্টার জোনাল সেমিফাইনালের প্রথম পর্বে জয় পেয়েছে ঢাকা আবাহনী লিমিটেড। বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রথম পর্বের...

স্প্যানিশ লিগে অ্যাটলেটিকোর জয়

ক্রীড়া ডেস্ক: স্প্যানিশ লিগ ফুটবলে জয় পেয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ঘরের মাঠ ওয়ানডা মেট্রোপলিটানো স্টেডিয়ামে গেটাফেকে ১-০ গোলে হারিয়েছে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is