ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাতে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে গুতেরেসের সমর্থন গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী ২৫টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সাথে বৈঠকে বসেছে ইসি ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও মালয়েশিয়া স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

সহিংসতা বন্ধে ও রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে জাতিসংঘের আহ্বান

প্রকাশিত: ০৯:৩৭ , ২৪ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ০৯:৩৭ , ২৪ সেপ্টেম্বর ২০১৭

কক্সবাজার প্রতিনিধি: রাখাইন রাজ্যে অবিলম্বে সেনাবাহিনীর সহিংসতা বন্ধ ও রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নিতে মিয়ানমারের প্রতি আহবান জানিয়েছে জাতিসংঘ। কক্সবাজারে দুদিন ধরে শরণার্থী শিবির পরিদর্শন শেষে সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি।

তিনি বলেন, এ সংকটের সৃষ্টি মিয়ানমারেই, সমাধানও মিয়ানমারকেই করতে হবে। বিপুল সংখ্যক শরণার্থীর সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানান ইউএনএইচসিআর প্রধান।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি কক্সবাজারের উখিয়ার বালুখালী ও থাইংখালী এবং টেকনাফের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। গতকাল ও আজ, শনি ও রবিবার দুদিন শরণার্থী ক্যাম্প ঘুরে রোহিঙ্গাদের মুখে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন নিপীড়নের কথা শোনেন তিনি।

তাদের বর্ণনা শুনে তিনি মর্মাহত হন। হত্যা-নিপীড়ন নির্যাতনের ও শিকার ও বাস্তুভিটা হারানো রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিয়ে বাংলাদেশ যা মমত্ব দেখিয়েছে, তাতে তিনি অভিভূত।

কক্সবাজারে ইউএনএইচসিআর ক্যাম্প অফিসে সংবাদ সম্মেলনে ফিলিপো গ্রান্ডি বলেন, বিপুল সংখ্যক শরণার্থীর খাদ্য, চিকিৎসা ও আবাসন বাংলাদেশের একার পক্ষে কঠিন চ্যালেঞ্জ। তাই এখনই এই শরণার্থীদের জন্য আরো ত্রাণ সহায়তা দিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান তিনি।

রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের সৃষ্টি, তাই সমাধানও তাদেরকেই করতে হবে বলেও মন্তব্য করেন তিনি। অবিলম্বে সহিংসতা বন্ধ করে রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানান গ্র্যাণ্ডি।

খাদ্য-বস্ত্র-স্বাস্থ্যসেবার পাশাপাশি রোহিঙ্গাদের নিবন্ধন কাজে ইউএনএইচসিআর কারিগরি সহায়তা দিচ্ছে বলে জানান সংস্থাটির প্রধান ফিলিপো গ্র্যান্ডি।
 

এই সম্পর্কিত আরো খবর

ইলিশ ধরার নিষেধাজ্ঞা শেষ হচ্ছে আজ

চাঁদপুর প্রতিনিধি:  ডিম ছাড়ার অভয়াশ্রম চাঁদপুরে ইলিশ মাছ ধরার নিষেধাজ্ঞার সময় শেষ হচ্ছে আজ রোববার। রাত ১২টার পর চাঁদপুরের পদ্মা ও মেঘনা...

অবৈধ মোটরসাইকেল ও চালকদের বিরুদ্ধে কুমিল্লায় অভিযান চলছে

কুমিল্লা প্রতিনিধি: রেজিস্ট্রেশনবিহীন অবৈধ মোটরসাইকেল ও চালকদের নানা অনিয়মের বিরুদ্ধে কুমিল্লায় চলছে অভিযান। কুমিল্লা নগরী ছাড়াও...

মিয়ানমার থেকে অনুপ্রবেশ চলছে

গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা

কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়ন অব্যাহত থাকায় এখনও বাংলাদেশের বিভিন্ন সীমান্ত দিয়ে অনুপ্রবেশ করছে রোহিঙ্গারা। গত...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is