ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১০ ফাল্গুন ১৪২৪

2018-02-21

, ৫ জমাদিউল সানি ১৪৩৯

সহিংসতা বন্ধে ও রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারকে জাতিসংঘের আহ্বান

প্রকাশিত: ০৯:৩৭ , ২৪ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ০৯:৩৭ , ২৪ সেপ্টেম্বর ২০১৭

কক্সবাজার প্রতিনিধি: রাখাইন রাজ্যে অবিলম্বে সেনাবাহিনীর সহিংসতা বন্ধ ও রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নিতে মিয়ানমারের প্রতি আহবান জানিয়েছে জাতিসংঘ। কক্সবাজারে দুদিন ধরে শরণার্থী শিবির পরিদর্শন শেষে সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি।

তিনি বলেন, এ সংকটের সৃষ্টি মিয়ানমারেই, সমাধানও মিয়ানমারকেই করতে হবে। বিপুল সংখ্যক শরণার্থীর সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানান ইউএনএইচসিআর প্রধান।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি কক্সবাজারের উখিয়ার বালুখালী ও থাইংখালী এবং টেকনাফের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। গতকাল ও আজ, শনি ও রবিবার দুদিন শরণার্থী ক্যাম্প ঘুরে রোহিঙ্গাদের মুখে মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন নিপীড়নের কথা শোনেন তিনি।

তাদের বর্ণনা শুনে তিনি মর্মাহত হন। হত্যা-নিপীড়ন নির্যাতনের ও শিকার ও বাস্তুভিটা হারানো রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিয়ে বাংলাদেশ যা মমত্ব দেখিয়েছে, তাতে তিনি অভিভূত।

কক্সবাজারে ইউএনএইচসিআর ক্যাম্প অফিসে সংবাদ সম্মেলনে ফিলিপো গ্রান্ডি বলেন, বিপুল সংখ্যক শরণার্থীর খাদ্য, চিকিৎসা ও আবাসন বাংলাদেশের একার পক্ষে কঠিন চ্যালেঞ্জ। তাই এখনই এই শরণার্থীদের জন্য আরো ত্রাণ সহায়তা দিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান তিনি।

রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের সৃষ্টি, তাই সমাধানও তাদেরকেই করতে হবে বলেও মন্তব্য করেন তিনি। অবিলম্বে সহিংসতা বন্ধ করে রোহিঙ্গা শরণার্থীদের ফিরিয়ে নিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানান গ্র্যাণ্ডি।

খাদ্য-বস্ত্র-স্বাস্থ্যসেবার পাশাপাশি রোহিঙ্গাদের নিবন্ধন কাজে ইউএনএইচসিআর কারিগরি সহায়তা দিচ্ছে বলে জানান সংস্থাটির প্রধান ফিলিপো গ্র্যান্ডি।
 

এই বিভাগের আরো খবর

টেকনাফে ১১ লাখ ইয়াবা উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারের টেকনাফ থেকে ১১ লাখ ইয়াবা উদ্ধার করেছে বিজিবি। বৃহস্পতিবার ভোরের দিকে উপজেলার সাবরাং ইউনিয়নের সাগর...

জামালপুরে পলিথিন পুড়িয়ে জ্বালানী তৈরীর যন্ত্র আবিষ্কার

নিজস্ব প্রতিবেদক : পলিথিন পুড়িয়ে পেট্রোল, ডিজেল, কেরোসিন এবং এলপি গ্যাস তৈরীর যন্ত্র আবিষ্কার করে সাড়া জাগিয়েছেন জামালপুরের তরুণ উদ্ভাবক...

নাটোরের সেনানিবাসে প্রধানমন্ত্রী

সেনাবাহিনীকে একটি পেশাদার যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তুলতে কাজ করছে সরকার

নিজস্ব প্রতিবেদক: সেনাবাহিনীকে একটি পেশাদার আধুনিক বাহিনী হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is