ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১০ ফাল্গুন ১৪২৪

2018-02-21

, ৫ জমাদিউল সানি ১৪৩৯

মালিতে বোমা বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

প্রকাশিত: ০৮:৩৬ , ২৪ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ০৮:৩৬ , ২৪ সেপ্টেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার মালিতে বিদ্রোহীদের পুঁতে রাখা বোমা বিস্ফোরণে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও চারজন। রোববার সেনাবাহিনীর আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

নিহত শান্তিরক্ষীরা হলেন- সার্জেন্ট আলতাফ, ইএমই (দিনাজপুর), ল্যান্স কর্পোরাল জাকিরুল, আর্টিলারি (নেত্রোকোণা) ও সৈনিক মনোয়ার, ইস্ট বেঙ্গল (বরিশাল)। এরা সবাই জাতিসংঘ শান্তি মিশনে কর্মরত ছিলেন। আহতরা হলেন মেজর জাদিদ, পদাতিক (ঢাকা), কর্পোরাল মহিম, পদাতিক (নোয়াখালী), সৈনিক সবুজ, পদাতিক (নওগাঁ) ও সৈনিক সরোয়ার, পদাতিক (যশোর)। আহতদের গাঁও শহরে উন্নত চিকিৎসার জন্য স্থানান্তর করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আইএসপিআর জানিয়েছে, মালিতে শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার সময় ২৩ সেপ্টেম্বর শনিবার বাংলাদেশি শান্তিরক্ষীদের সঙ্গে সন্ত্রাসীদের সংঘর্ষ হয়। এতে শান্তিরক্ষীরা সফলভাবে তাদের প্রতিহত করে। এরই ধারাবাহিকতায় আজ দায়িত্ব পালন শেষে ক্যাম্পে ফেরার পথে আবারও তারা সন্ত্রাসী হামলার শিকার হন।

সাহসিকতা ও সফলতার সঙ্গে তারা পুনরায় সন্ত্রাসীদের প্রতিহত করেন। তবে সংঘর্ষের একপর্যায়ে সন্ত্রাসীদের পুঁতে রাখা ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইজ (আইইডি) বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী নিহত এবং চারজন আহত হন।

২০১৩ সালে মালির উত্তরাঞ্চলের বিভিন্ন শহর থেকে বিদ্রোহী জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদী তুয়ারেগদের হটিয়ে দেয় ফরাসি বাহিনী। এরপর ওই বছরই দেশটিতে জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন করা হয়।

জাতিসংঘের এই মিশন ‘মিনুসমা’ নামে পরিচিত। এটাই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোর মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচিত হয়ে থাকে।
 

এই বিভাগের আরো খবর

সিরিয়ায় সহিংসতা অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত পূর্ব ঘাউতায় সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সহিংসতা অব্যাহত রয়েছে। সরকারি বাহিনীর...

ইয়েমেনে ডিপথেরিয়ায় মারা গেছে ৬৬ জন

আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে ডিপথেরিয়ায় আক্রান্ত হয়ে ৬৬ জন মারা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দেওয়া বুধবারের এক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is