ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১০ ফাল্গুন ১৪২৪

2018-02-21

, ৫ জমাদিউল সানি ১৪৩৯

রাখাইনে হিন্দুদের গণকবর খুঁজে পেয়েছে মিয়ানমার সেনাবাহিনী

প্রকাশিত: ০৮:২১ , ২৫ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ০৮:২১ , ২৫ সেপ্টেম্বর ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের সেনাবাহিনী বলছে, তারা রাখাইন রাজ্যে একটি গণকবর খুঁজে পেয়েছে, যেখানে শুধু হিন্দু ধর্মাবলম্বীদের মৃতদেহ রয়েছে। সেনাবাহিনী বলছে, রোহিঙ্গা মুসলমান জঙ্গিরাই এসব হিন্দুকে হত্যা করেছে।

এলাকাটিতে চলাচল নিয়ন্ত্রিত থাকবার কারণে সেনাবাহিনীর এ অভিযোগ যাচাই করা সম্ভব হয়নি বলে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

রাখাইনে গত ২৫  আগস্ট থেকে সহিংসতা শুরু হওয়ার পর এখন পর্যন্ত চার লাখ ত্রিশ হাজারের বেশি রোহিঙ্গা মুসলমান পার্শ্ববর্তী বাংলাদেশে পালিয়ে এসেছে।

মিয়ানমারের সেনাবাহিনীর ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতি থেকে যানা যায়, উত্তরাঞ্চলীয় রাখাইন প্রদেশের একটি গ্রাম থেকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা একটি গণকবর খুঁড়ে মোট ২৮টি মৃতদেহ বের করে এনেছে, যাদের সবাই হিন্দু ধর্মাবলম্বী, এবং বেশির ভাগই মহিলা।

জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি বিবিসিকে বলেছেন, নির্মম হত্যাকাণ্ড, ধর্ষণ এবং বাড়িঘর আগুনে জ্বালিয়ে দেয়ার কারণে রোহিঙ্গারা আতঙ্ক আর উদ্বেগে দিন কাটাচ্ছে। রাখাইনে চলমান সহিংসতাকে 'জাতিগত নিধন' বলে বর্ণনা করেছে জাতিসংঘ। তবে এ অভিযোগ অস্বীকার করেছে মিয়ানমারের সরকার।

এই বিভাগের আরো খবর

সিরিয়ায় সহিংসতা অব্যাহত

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত পূর্ব ঘাউতায় সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সহিংসতা অব্যাহত রয়েছে। সরকারি বাহিনীর...

ইয়েমেনে ডিপথেরিয়ায় মারা গেছে ৬৬ জন

আন্তর্জাতিক ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে ডিপথেরিয়ায় আক্রান্ত হয়ে ৬৬ জন মারা গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দেওয়া বুধবারের এক...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is