ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮, ৫ শ্রাবণ ১৪২৫

2018-07-19

, ৬ জিলকদ্দ ১৪৩৯

গত দুদিনে আরো ৩৫ হাজার রোহিঙ্গার অনুপ্রবেশ

প্রকাশিত: ১০:২৭ , ২৭ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ১০:২৭ , ২৭ সেপ্টেম্বর ২০১৭

কক্সবাজার প্রতিনিধি: গত দুদিনে নতুন করে ৩৫ হাজার রোহিঙ্গা ঢুকে পড়ায় বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গার সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৮০ হাজারে। গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দাতা সংস্থাগুলোর সমন্বয়ে গঠিত জোট ইন্টার-সেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ (আইএসসিজি)।

আইএসসিজি'র বিবৃতিতে বলা হয়েছে, “রোহিঙ্গাদের বাংলাদেশে ঢোকার সংখ্যা প্রধানত বেড়েছে দুটি শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া নতুন প্রায় ৩৫ হাজারের কারণে, যেটা সর্বশেষ হালানাগাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।”

এ দেশে আশ্র্রয়প্রার্থী রোহিঙ্গাদের জন্য উখিয়ার কুতুপালংয়ে নির্ধারিত দু হাজার একর জমিতে শেড নির্মাণের দায়িত্ব আজ বুধবার সেনাবাহিনীকে বুঝিয়ে দেবে জেলা প্রশাসন।

এদিকে রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আজ বুধবার উখিয়ার কুতুপালং যাচ্ছেন তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বেকির বোজদাগ। তাঁর সাথে থাকবেন ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

এ ছাড়া সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবীর রিজভী কুতুপালং ও বালুখালী ক্যাম্প পরিদর্শন করে  ত্রাণ বিতরণ করবেন।

অনুপ্রবেশকারী রোহিঙ্গারা এ বিষয়ে বলেছে, মিয়ানমারের সেনাবাহিনী আমাদের বাড়িঘর জ্বালিয়ে দিয়েছে। ফলে পাহাড়ে-জঙ্গলে অর্ধাহারে-অনাহারে রাত কাটাতে হচ্ছে। ভেবেছিলাম অং সান সূ চি'র বক্তব্যের পর পরিস্থিতির উন্নতি হবে। কিন্তু ওই বক্তব্যের পর মিয়ানমার সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নৃশংসতা আরো বেড়েছে। তাই বাধ্য হয়ে বাংলাদেশে পালিয়ে আসতে হচ্ছে।

এদিকে নতুন করে অনুপ্রবেশকারী রোহিঙ্গারা ছড়িয়ে-ছিটিয়ে থাকলেও সেনাবাহিনী, বিজিবি ও পুলিশ সদস্যরা তাদের সরকারের বরাদ্দ করা ক্যাম্পে পৌঁছে দিচ্ছেন। তবে সদ্য অনুপ্রবেশ করা রোহিঙ্গ দের অনেকেই স্থানীয় দালালদের খপ্পরে পড়ে টাকা-পয়সা দিয়ে বিভিন্ন পাহাড়ে অস্থায়ীভাবে তাঁবু নির্মাণও করছে।
 

এই বিভাগের আরো খবর

পাবনায় বাঁশের সাঁকো দিয়ে ৫০ হাজার মানুষের চলাচল

পাবনা প্রতিনিধি: পাবনা সদরের কামারডাংগা-চরপাড়া সংলগ্ন ছোট নদীর উপরে বাঁশের সাঁকো দিয়ে প্রতিদিন চলাচল করে হাজারো মানুষ। আশপাশের ১০ গ্রামের...

সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি

ডেস্ক প্রতিবেদন : সারাদেশে বন্যা পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে। লালমনিরহাট, নীলফামারি, কুড়িগ্রাম, জামালপুর ও সিরাজগঞ্জে বন্যার পানি...

চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে ধর্মঘট স্থগিত

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল মালিক সমিতির ডাকা ধর্মঘট সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। দুপুরে, বেসরকারি হাসপাতাল...

রোগীদের জিম্মি করা কাম্য নয়- বিএমএ কেন্দ্রীয় নেতারা

নিজস্ব প্রতিবেদক : রোগীদের জিম্মি করে দাবি আদায় কোনভাবেই কাম্য নয় বলে জানিয়েছেন জাতীয় স্বাস্থ্য অধিকার আন্দোলন ও বিএমএ কেন্দ্রীয় নেতারা।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is