ঢাকা, মঙ্গলবার, ১৯ ডিসেম্বর ২০১৭, ৫ পৌষ ১৪২৪, ৩০ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
চট্টগ্রামে পদদলিত হয়ে নিহত ১০ দেশের সমৃদ্ধিতে গ্রামভিত্তিক উন্নয়ন পরিকল্পনা নিয়েছে সরকার : প্রধানমন্ত্রী বিশ্বজুড়ে বাড়ছে শরণার্থীর সংখ্যা, অস্বস্তিকর অবস্থানে বাংলাদেশও দু'দিনের সফরে ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী রোহিঙ্গা নির্যাতন পূর্ব-পরিকল্পিত- জাতিসংঘ মানবাধিকার কমিশন মালিবাগের গুদামে আগুন নিয়ন্ত্রণে ঢাকা উত্তর সিটির উপনির্বাচন দলীয় প্রতীকে হবে: ওবায়দুল কাদের ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানিতে আন্তর্জাতিক আইনজীবী নিয়োগের আবেদন   রংপুর সিটি নির্বাচনে শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা স্প্যানিশ ফুটবল লিগে দেপোর্তিভো লা করুনাকে হারালো বার্সেলোনা তিন ম্যাচ ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কাকে হারালো ভারত আটলান্টার হার্টসফিল্ড-জ্যাকসন বিমানবন্দরের কার্যক্রম আংশিক বন্ধ গুজরাট ও হিমাচলে বিধানসভা নির্বাচনে বিজেপির জয় পূর্ব জেরুজালেমে দূতাবাস খোলার পরিকল্পনা তুরস্কের দেশ ছাড়তে বাধ্য হলেন মিস ইরাক পাকিস্তানের কোয়েটায় আত্মঘাতী সন্ত্রাসী হামলায় নিহত ৮ পৌষের শুরুতেই রাজধানীসহ সারাদেশে ঘন কুয়াশা পাকিস্তানের কোয়েটায় আত্মঘাতী সন্ত্রাসী হামলায় নিহত ৮ ট্রাম্প আন্তর্জাতিক গুন্ডা ও খলনায়ক: মাহাথির মোহাম্মদ সিআইএ’র তথ্যে সন্ত্রাসী হামলা ঠেকালো রাশিয়া

সর্বস্তরে তথ্যের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে: রাষ্ট্রপতি  

প্রকাশিত: ০৭:৪২ , ২৮ সেপ্টেম্বর ২০১৭ আপডেট: ০৭:৪২ , ২৮ সেপ্টেম্বর ২০১৭

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তথ্য জানা ও পাওয়ার পথ আরো সহজতর করে সর্বস্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেছেন।

'আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০১৭’ উপলক্ষে গতকাল বুধবার  এক বাণীতে তিনি এ গুরুত্বারোপ করেন।

বিশ্বের অন্যান্য দেশের মতো আজ ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে এ দিবস পালিত হচ্ছে।

তথ্যে প্রবেশাধিকারের মাধ্যমে টেকসই উন্নয়ন সাধন-- এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০১৭ পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন।

তিনি বলেন, তথ্য পাওয়া ও জানা মানুষের গণতান্ত্রিক ও নাগরিক অধিকার। বাংলাদেশের সংবিধানে তথ্য জানার অধিকার মানুষের অন্যতম মৌলিক ও সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃত। সংবিধানের ৩৯ অনুচ্ছেদে জনগণের চিন্তা ও বিবেক, বাক্ ও ভাবপ্রকাশ এবং সংবাদ ক্ষেত্রের স্বাধীনতার নিশ্চয়তা প্রদান করা হয়েছে।

সরকার জনগণের তথ্য অধিকার নিশ্চিতকরণে বদ্ধপরিকর। তথ্য জানার অধিকারকে অগ্রাধিকার দিয়েই বর্তমান সরকার 'তথ্য অধিকার আইন ২০০৯' প্রণয়ন করেছে এবং এ লক্ষ্যে তথ্য কমিশন গঠন করেছে। ফলে তথ্য পাওয়ার ক্ষেত্রে জনগণের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে।

আবদুল হামিদ বলেন, তথ্যই শক্তি। তথ্য মানুষকে সচেতন করে এবং সঠিক সিদ্ধান্ত নিতে সহায়তা করে। তথ্যের অবাধ প্রবাহ যেমন নাগরিক অধিকার প্রতিষ্ঠায় সহায়ক, তেমনি তা সমাজ ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর ওপর জনগণের ক্ষমতায়নকে প্রতিষ্ঠা করে। আধুনিক প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জনগণের তথ্য অধিকার ও তথ্যসেবা নিশ্চিত করতে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করছে।

তিনি বলেন, সরকারি অফিসগুলোতে ওয়েব পোর্টালের পাশাপাশি নতুন নতুন বেসরকারি টেলিভিশন চ্যানেল, বেতার ও কমিউনিটি রেডিও এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে জনস্বার্থসংশ্লিষ্ট তথ্য জনগণের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে।

তথ্য অধিকার আইনের সফল প্রয়োগের মাধ্যমে জনগণ রাষ্ট্রীয় কার্যক্রম সম্পর্কে স্বচ্ছধারনা পাচ্ছে এবং দেশের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম হচ্ছে। “আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস” পালনের মাধ্যমে তথ্য অধিকার সম্পর্কে জনসচেতনতা আরো বৃদ্ধি পাবে, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করবে এবং জনগণের ক্ষমতায়ন সুপ্রতিষ্ঠিত হবে।

রাষ্ট্রপতি বলেন, প্রতিষ্ঠার পর থেকে জনগণ ও সরকারের মধ্যে আস্থার পরিবেশ গড়ে তুলতে তথ্য কমিশন সহায়ক ভূমিকা পালন করছে। গণতান্ত্রিক ব্যবস্থাকে আরো সুসংহত করতে তথ্য কমিশনকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে সকলকে এগিয়ে আসতে হবে।

এই বিভাগের আরো খবর

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা বিশ্বপরিমণ্ডলে প্রশংসিত

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ বলেছেন, দুর্যোগ মোকাবিলায় সক্ষমতার পরিচয় দিয়ে বাংলাদেশ বিশ্বপরিমণ্ডলে প্রশংসিত...

পরিবর্তিত সংবিধানের দোহাই দিয়ে একতরফা নির্বাচনের ষড়যন্ত্র হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ একদিকে নিজেদের প্রয়োজনে সংবিধান পরিবর্তন করেছে। এখন আবার সেই সংবিধানের দোহায় দিয়েই দলটি এক তরফা নির্বাচনের...

মালিবাগের গুদামে আগুন নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মালিবাগ রেলগেট সংলগ্ন মোটর পার্সের গুদামে লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট প্রায় দেড়...

ঢাকা উত্তর সিটির উপনির্বাচন দলীয় প্রতীকে হবে: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপনির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is