ঢাকা, রবিবার, ২২ অক্টোবর ২০১৭, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯
শিরোনামঃ
ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী রাতে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের অবস্থানকে গুতেরেসের সমর্থন গত কদিনে বাংলাদেশে ঢুকেছে প্রায় ৪০ হাজার রোহিঙ্গা ১১ সাক্ষীকে জেরার জন্য খালেদার আবেদন হাই কোর্টে নিষ্পত্তি নির্বাচন পর্যবেক্ষকদের কাজে নিরপেক্ষতা থাকতে হবে: সিইসি বাংলাদেশে আশ্রয় নেয়া ১৪ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু অপুষ্টিতে মারা যেতে পারে নিরাপদ সড়ক গড়ে তোলার লক্ষ্যে সবাই আইন মেনে চলুন টস জিতে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা আবহাওয়ার উন্নতি: দেশের বিভিন্ন রুটে নৌ চলাচল স্বাভাবিক নির্বাচন নিয়ে সরকার নীল নকশা করছে: রিজভী ২৫টি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সাথে বৈঠকে বসেছে ইসি ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও মালয়েশিয়া স্পেনের কেন্দ্রীয় শাসন না মানার ঘোষণা কাতালান প্রেসিডেন্টের উন্নত বাংলাদেশ গড়তে আওয়ামী লীগকে ক্ষমতায় রাখুন: জয় ইপিএল-এ জয় পেয়েছে চেলসি ও ম্যানসিটি বেড়িবাঁধ ভেঙে বিভিন্ন জেলার নিম্নাঞ্চল প্লাবিত, ব্যাহত ফেরি চলাচল টানা বৃষ্টিতে ডুবে গেছে ঢাকার বিভিন্ন এলাকা টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন বন্দরের কার্যক্রমে স্থবিরতা মালয়েশিয়ায় ভূমিধসে তিন বাংলাদেশীসহ ৪ শ্রমিকের মৃত্যু কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিল করে দিলো স্পেন

মৃত্যুফাঁদে পরিণত হয়েছে সিলেটের পাথর কোয়ারি

প্রকাশিত: ০৫:০৬ , ১৮ মার্চ ২০১৭ আপডেট: ০৫:০৬ , ১৮ মার্চ ২০১৭

সিলেটের পাথর কোয়ারিগুলো পরিণত হয়েছে মৃত্যুফাঁদে। আইনের তোয়াক্কা না করেই কোয়ারি মালিকরা কেটে চলেছেন একের পর এক পাহাড়। আর ঝুঁকিপূর্ণ পরিবেশে পাথর উত্তোলন করতে গিয়ে ধসের কারণে প্রাণ হারাচ্ছেন শ্রমিকরা। মৃত্যুর বিভীষিকায় ঢাকা পড়েছে পাহারের সৌন্দর্য।

গত আড়াই মাসে সিলেটের কোয়ারিগুলোতে পাথর উত্তোলনকালে ধসের কারণে মারা গেছেন অন্তত ২১ শ্রমিক। স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের ছত্রছায়ায় চলে এই পাথর উত্তোলন। যদিও প্রশাসন বলছে, এ ব্যাপারে প্রয়োজনীয় আইনী পদক্ষেপ নিচ্ছেন তারা।

সিলেটের সৌন্দর্য্যরে অন্যতম উৎস হলো পাহাড়। তবে ক্রমেই হারাতে বসেছে এই প্রাকৃতিক সৌন্দর্য। পাথর তোলার ক্ষেত্রে নিয়মনীতির তোয়াক্কা না করা আর ঝুঁকিপূর্ণ এই কাজ করতে গিয়ে শ্রমিকদের মৃত্যু হয়ে উঠেছে প্রায় নিত্য নৈমিত্তিক ঘটনা।

পাথর কোয়ারির মালিকরা পরিবেশের ভারসাম্য না রেখে প্রতিনিয়তই পাথর উত্তোলন করে যাচ্ছেন। অনেক কোয়ারি মালিক জোরপূর্বক স্থানীয়দের জায়গা দখল করে এই উত্তোলনের কাজ চালাচ্ছেন। আর, পাথর উত্তোলন করতে গিয়ে শ্রমিকদের কাজ করতে হচ্ছে ঝুঁকিপূর্ণ পরিবেশে। হারাতে হচ্ছে প্রাণ।

উচ্চ আদালত থেকে পাথর উত্তোলনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হলেও তা মানতে নারাজ কোয়ারি মালিকরা। স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের সহযোগিতাতেই এসব প্রভাবশালী কোয়ারি মালিকরা পাথর উত্তোলনের কাজ করে যাচ্ছেন।

তবে সিলেট অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সাফায়াত মো. সাহেদুল করিম জানান, এ ব্যাপারে আইনী পদক্ষেপ নেয়া হয়েছে একাধিকবার। এরই মধ্যে জেলা প্রশাসনের কর্মকর্তারা অভিযান চালিয়ে ২০টি পাথর তোলার যন্ত্র জব্দ করেছে। পাশাপাশি কোয়ারির মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশও দিয়েছেন তারা। এছাড়া পাথর উত্তোলনের সাথে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর পদক্ষেপ নেয়ার কথা ভাবছেন তারা।

 

এই সম্পর্কিত আরো খবর

নারায়ণগঞ্জে ডকইয়ার্ডে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ ৪ শ্রমিক

নারায়ণগঞ্জ প্রতিনিধি: নারায়ণগঞ্জের বন্দর থানায় খন্দকার ডকইয়ার্ডে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে চারজন শ্রমিক দগ্ধ হয়েছে। তাদের উদ্ধার করে...

বরিশাল-ঢাকা মহাসড়কের উজিরপুর অংশ খানাখন্দময়, ঘটছে দুর্ঘটনা

বরিশাল প্রতিনিধি: খানাখন্দে ভরা বরিশাল-ঢাকা মহাসড়কের উজিরপুর উপজেলার ২৩ কিলোমিটার অংশে  প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। প্রতিদিন ঝুঁকি নিয়ে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is