ঢাকা, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৩৯
শিরোনামঃ
রোহিঙ্গা অনুপ্রবেশ বাংলাদেশের পরিবেশে ক্ষতিকর প্রভাব ফেলছে নিউইয়র্কে গ্রেফতার আকায়েদের স্ত্রী ও শ্বশুর-শাশুড়ি ঢাকায় আটক গেইল নৈপুণ্যে বিপিএল'র শিরোপা রংপুরের জরুরি সেবা ‘৯৯৯’, উদ্বোধন করলেন জয় অস্তিত্ব রক্ষায় নির্বাচনে অংশ নেবে বিএনপি: ওবায়দুল কাদের ২০১৪ সালের নির্বাচনের পুনরাবৃত্তি জনগণ মানবে না: ফখরুল ডেমরায় রানা হত্যার দায়ে ৪ জনের মৃত্যুদণ্ড কুমিল্লা চিড়িয়াখানায় সিংহ ‘যুবরাজ’ মারা গেছে নিম্ন আদালতের বিচারকদের যে কোনো সিদ্ধান্ত সুপ্রিমকোর্টের পরামর্শে “স্টার্ট আপ অ্যাওয়ার্ড ২০১৭” পেলেন ৫৭ জন ব্যবসায়ী নওগাঁয় ২ জেএমবি সদস্য ও সাভারে ৩ মাদক ব্যবসায়ী আটক লালমনিরহাটে দ্রব্য মূল্য কমানোর দাবিতে সিপিবি’র কর্মসূচি হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ মাগুরায় বিরল রোগে বুড়িয়ে যাওয়া শিশুটি মারা গেছে সিনেমার ওপর নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদি আরব জেএসসি-জেডিসি’র ফল প্রকাশ ৩০ ডিসেম্বর বরিশালে আ. লীগ নেতা গুলিবিদ্ধ ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ তৃণমূলে তৎপর সম্ভাব্য প্রার্থীরা, অংশগ্রহণমূলক নির্বাচনের আশাবাদ নির্বাচনে অসাংবিধানিক পদক্ষেপ নিলে প্রতিহত করবে ১৪ দল

মৃত্যুফাঁদে পরিণত হয়েছে সিলেটের পাথর কোয়ারি

প্রকাশিত: ০৫:০৬ , ১৮ মার্চ ২০১৭ আপডেট: ০৫:০৬ , ১৮ মার্চ ২০১৭

সিলেটের পাথর কোয়ারিগুলো পরিণত হয়েছে মৃত্যুফাঁদে। আইনের তোয়াক্কা না করেই কোয়ারি মালিকরা কেটে চলেছেন একের পর এক পাহাড়। আর ঝুঁকিপূর্ণ পরিবেশে পাথর উত্তোলন করতে গিয়ে ধসের কারণে প্রাণ হারাচ্ছেন শ্রমিকরা। মৃত্যুর বিভীষিকায় ঢাকা পড়েছে পাহারের সৌন্দর্য।

গত আড়াই মাসে সিলেটের কোয়ারিগুলোতে পাথর উত্তোলনকালে ধসের কারণে মারা গেছেন অন্তত ২১ শ্রমিক। স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের ছত্রছায়ায় চলে এই পাথর উত্তোলন। যদিও প্রশাসন বলছে, এ ব্যাপারে প্রয়োজনীয় আইনী পদক্ষেপ নিচ্ছেন তারা।

সিলেটের সৌন্দর্য্যরে অন্যতম উৎস হলো পাহাড়। তবে ক্রমেই হারাতে বসেছে এই প্রাকৃতিক সৌন্দর্য। পাথর তোলার ক্ষেত্রে নিয়মনীতির তোয়াক্কা না করা আর ঝুঁকিপূর্ণ এই কাজ করতে গিয়ে শ্রমিকদের মৃত্যু হয়ে উঠেছে প্রায় নিত্য নৈমিত্তিক ঘটনা।

পাথর কোয়ারির মালিকরা পরিবেশের ভারসাম্য না রেখে প্রতিনিয়তই পাথর উত্তোলন করে যাচ্ছেন। অনেক কোয়ারি মালিক জোরপূর্বক স্থানীয়দের জায়গা দখল করে এই উত্তোলনের কাজ চালাচ্ছেন। আর, পাথর উত্তোলন করতে গিয়ে শ্রমিকদের কাজ করতে হচ্ছে ঝুঁকিপূর্ণ পরিবেশে। হারাতে হচ্ছে প্রাণ।

উচ্চ আদালত থেকে পাথর উত্তোলনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হলেও তা মানতে নারাজ কোয়ারি মালিকরা। স্থানীয়দের অভিযোগ, প্রশাসনের সহযোগিতাতেই এসব প্রভাবশালী কোয়ারি মালিকরা পাথর উত্তোলনের কাজ করে যাচ্ছেন।

তবে সিলেট অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সাফায়াত মো. সাহেদুল করিম জানান, এ ব্যাপারে আইনী পদক্ষেপ নেয়া হয়েছে একাধিকবার। এরই মধ্যে জেলা প্রশাসনের কর্মকর্তারা অভিযান চালিয়ে ২০টি পাথর তোলার যন্ত্র জব্দ করেছে। পাশাপাশি কোয়ারির মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশও দিয়েছেন তারা। এছাড়া পাথর উত্তোলনের সাথে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর পদক্ষেপ নেয়ার কথা ভাবছেন তারা।

 

এই বিভাগের আরো খবর

হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২

ডেস্ক প্রতিবেদন: হবিগঞ্জের মাধবপুরে ট্রাক ও পিকআপভ্যানের সংঘর্ষে দুইজন নিহত ও একজন আহত হয়েছে। আজ মঙ্গলবার সকালে উপজেলা মহাসড়কের রতনপুরে এ...

রামুতে মাইক্রোবাস খাদে, নিহত ২

কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজার-চট্রগ্রাম মহাসড়কের রামুর বাইপাস এলাকায় যাত্রীবাহী মাইক্রোবাস খাদে পড়ে দুই জন নিহত ও চারজন আহত হয়েছে। আজ...

দাউদকান্দিতে সড়ক দুর্ঘটনায় পিতাপুত্রসহ নিহত ৪, আহত ৮

কুমিল্লা প্রতিনিধি: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা দাউদকান্দিতে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে পিতাপুত্রসহ চারজন নিহত ও...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is