ঘোষণা ছাড়াই এমআরপি পাসপোর্ট দেয়া বন্ধ

প্রকাশিত: ২১-০১-২০২৩ ১৪:১৯

আপডেট: ২১-০১-২০২৩ ১৫:৩৯

মাবুদ আজমী: আগাম ঘোষণা ছাড়াই মেশিনে পাঠযোগ্য এমআরপি পাসপোর্ট দেয়া বন্ধ রেখেছে পাসপোর্ট অধিদপ্তর। শুধু ই-পাসপোর্টের আবেদন গ্রহণ করা হচ্ছে। এতে ভোগান্তিতে পড়েছেন মানুষ। বিশেষ করে প্রবাসী বাংলাদেশি কর্মীদের দুর্ভোগ বেশি। কারণ তাদের অনেকের জাতীয় পরিচয়পত্র নেই। আর এনআইডি ছাড়া ই-পাসপোর্টের আবেদন করা যায় না। কেন এমআরপি পাসপোর্ট দেয়া বন্ধ তা নিয়ে স্পষ্ট করে কিছু বলছে না পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা। 

কুয়েত প্রবাসী শ্রমিক চুয়াডাঙ্গার মোফাজ্জল হোসেন। ছুটিতে দেশে আসার পর পাসপোর্টের মেয়াদও শেষ হয়েছে। তাই রাজধানীর আগারগাঁও পাসপোর্ট কার্যালয়ে এসেছেন মেশিনে পাঠযোগ্য এমআরপি পাসপোর্ট পাওয়ার জন্য। কিন্তু তাকে জানানো হয়েছে এমআরপি পাসপোর্টের আবেদন নেয়া হচ্ছে না। কেবল ই-পাসপোর্টের আবেদন নেয়া হচ্ছে। তবে এজন্য অবশ্যই এনআইডি লাগবে।

প্রবাসে থাকায় জাতীয় পরিচয়পত্র বা এনআইডি করা হয়নি তার। ফলে ই-পাসপোর্টের আবেদনও করতে পারছেন না মোফাজ্জল।  

মোফাজ্জলের মতো এমন দুর্ভোগে পড়েছেন প্রবাস থেকে দেশে ফেরা অনেক শ্রমিক। অথচ জাতীয় পরিচয়পত্র না থাকলে, প্রবাসীদের জন্য এমআরপি পাসপোর্ট দেয়ার বিজ্ঞপ্তি দিয়েছিল সরকার। কিন্তু এখন কোন ঘোষণা ছাড়াই এমআরপি পাসপোর্ট দেয়া বন্ধ রেখেছে পাসপোর্ট অধিদপ্তর। 

শ্রম বাজার বিশেষজ্ঞরা বলছেন, ই-পাসপোর্ট দেয়ার পুরো সক্ষমতা এখনো নেই পাসপোর্ট অধিদপ্তরের। এজন্য বিশেষ করে প্রবাসীদের এমআরপি পাসপোর্ট চালুর পরামর্শ দেন তারা। 

এমআরপি পাসপোর্ট দেয়া বন্ধ রাখার বিষয়ে ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক।

Azmi/sat