খেজুরের কাঁচা রস পান নিরাপদ নয়

প্রকাশিত: ২৬-০১-২০২৩ ১৫:৩৭

আপডেট: ২৬-০১-২০২৩ ১৫:৩৭

স্বাস্থ্য ডেস্ক: খেজুর গাছ থেকে কাঁচা রস সংগ্রহে যত সতর্কতাই অবলম্বন করা হোক না কেন, তা নিরাপদ নয়। রাজধানীর রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক তাহমিনা শিরিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা বলেন। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স¤প্রতি মানুষের মধ্যে আবারও খেজুরের কাঁচা রস পানের প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। এর ফলে যে কোন ধরনের বিপর্যয় হতে পারে। তা না জেনেই মানুষ খেজুরের কাঁচা রস পান করছে।

তিনি আরও বলেন, খেজুরের কাঁচা রস পান না করতে সবাইকে সকর্ত করা হচ্ছে। কারণ প্রায় সময় এতে ধুলোবালি পড়ে। আবার অনেক সময় এতে বাদুরও মুখ দেয়। ফলে রস সংগ্রহ করার সময় যত সতর্কতাই অবলম্বন করা হয়ে থাকুক না কেন, তা আমাদেও স্বাস্থ্যের জন্য নিরাপদ নয়।

সাধারণত মাটির হাড়ি দিয়ে খেজুর গাছ থেকে রস সংগ্রহ করা হয়। তবে বর্তমানে অনেক ক্ষেত্রে মাটির বদলে প্লাস্টিক দিয়ে সংগ্রহ করা হয়। খেজুরের রস থেকে তৈরি করা হয় গুড়। বানানো হয় পায়েস, পিঠা, পুলি। 

খেজুরের রস পান করলে শরীরের দুর্বলতা দূর হয়। এতে উচ্চ প্রাকৃতিক চিনি এবং অন্যান্য প্রাকৃতিক উপাদান রয়েছে। কিন্তু খেজুরের কাঁচা রস পান করার স্বাস্থ্য ঝুঁকিও রয়েছে। 

সম্প্রতি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নিপাহ ভাইরাসে আক্রান্ত এক শিশুর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছরে রাজশাহী মেডিকেলে নিপাহ ভাইরাসে আক্রান্ত দু’জন মারা গেছে। 

 

 

 

 

FR/joy