কর হার নয়, করদাতা বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৫-০২-২০২৩ ১৩:৫৭

আপডেট: ০৫-০২-২০২৩ ১৬:৫৮

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের উন্নয়নের জন্য রাজস্ব আয় বাড়াতে হবে। তবে মানুষ যাতে কর দিতে গিয়ে হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করতে রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি। আজ (রোববার) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাজস্ব সম্মেলন উদ্বোধন করে প্রধানমন্ত্রী আরও বলেন, কর না বাড়িয়ে করদাতার সংখ্যা বাড়াতে পারলেই রাজস্ব আদায় বাড়বে।

এর আগে আগারগাঁওয়ে বিনিয়োগ ভবন ও রাজস্ব ভবন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রথমবার আয়োজন করা হয় রাজস্ব সম্মেলন ২০২৩। দু’দিনের এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের নতুন নির্মিত ভবনেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন ও গতিশীল রাখতে করদাতার সংখ্যা ও রাজস্ব আয় বাড়াতে হবে। প্রধানমন্ত্রী বলেন, বর্তমান অর্থনৈতিক বাস্তবতায় মানুষের ওপর করের বোঝা চাপানো যাবে না। তবে যারা কর দেয়ার যোগ্য তাদের কর দিতে উদ্বুদ্ধ করতে হবে।

অনুষ্ঠানে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, দেশে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ তৈরী হয়েছে। খাদ্যপণ্যের প্রক্রিয়াজাত শিল্পে বিনিয়োগ ও বিশ্ববাজারে রপ্তানি বৃদ্ধির আহবান জানান প্রধানমন্ত্রী। বিদ্যুৎ ও গ্যাসের দাম বৃদ্ধি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমদানি ও উৎপাদন খরচ দিলে সরকার শিল্প মালিকদের চাহিদামতো বিদ্যুৎ ও গ্যাসের যোগান নিশ্চিত করবে।

MRP/shimul