বায়ুদূষণে জন্মের আগেই ধুঁকছে শিশু

প্রকাশিত: ০১-০৪-২০২৩ ১৪:১৩

আপডেট: ০১-০৪-২০২৩ ১৪:৪৮

লাবণী গুহ: বায়ু দূষণের বিরুপ প্রভাব পড়ছে মাতৃস্বাস্থ্যে। জন্ম নিচ্ছে কম ওজনের শিশু। এমনকি নির্দিষ্ট সময়ের আগেই শিশুর জন্ম হচ্ছে। এমন তথ্য দিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, আইসিডিডিআর’বি। এছাড়া জন্মের পর শিশুর নানা-রকমের শারীরিক জটিলতা দেখা দিচ্ছে। এমন অবস্থায় মাতৃস্বাস্থ্যের দিকে নজর দিতে বলেছেন বিশেষজ্ঞরা। 

এখনো এক মাসও বয়স হয়নি শিশুটির। ৩৭ সপ্তাহের আগেই কম ওজন নিয়ে জন্মানোর কারণে হাসপাতালের নীবিড় পরিচর্যা কেন্দ্রে রাখতে হবে বলে জানিয়েছিলেন চিকিৎসক। শিশুটির মা শাবানা জানান, তাঁর নিজের তেমন কোন শারীরিক জটিলতা না থাকলেও আশেপাশের পরিবেশে যথেষ্ট দূষণযুক্ত।

এখন পুরো রাজধানীই যেন ধুলোর শহর। বড় বড় নির্মাণ কাজসহ বিভিন্ন পাড়া-মহল্লায় চলছে বাড়ি-ঘর নির্মাণকাজ। ধুলো-বালিতে ঢেকে যায় চলাচলের পথ। এছাড়াও আছে উন্মুক্ত ড্রেন, যত্রতত্র ময়লা ফেলা। ফলে দূষিত হয়ে গেছে ঢাকার বাতাস। 

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র আইসিডিডিআর’বি আজিমপুর মাতৃসদন ও শিশু হাসপাতালের ২৫০ জন প্রসূতি এবং বেশকিছু নবজাতকের উপর গবেষণা করে জানতে পারে, বেশ কিছু শিশুই সময়ের আগে কম ওজন নিয়ে জন্মেছে। অনেক কারণের মধ্যে বায়ুদূষণ অন্যতম একটা কারণ।

মাতৃস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ফেরদৌসি বেগম বলেন, শিশুর জন্মের সময় আড়াই কেজি থেকে ৪ কেজি পর্যন্ত ওজন স্বাভাবিক। কম ওজন নিয়ে জন্মানোর জন্য বায়ু দূষণের সাথে সাথে মায়ের অপুষ্টিও বড় একটি কারণ। তিনি বলেন, প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে গর্ভবতী নারীরা ঝুঁকির মধ্যে পড়ছে।

LGR/sharif