‘সিগন্যালের ভুলে’ উড়িষ্যার ট্রেন দুর্ঘটনা

প্রকাশিত: ০৪-০৬-২০২৩ ১১:১৫

আপডেট: ০৪-০৬-২০২৩ ১৪:১৫

আন্তর্জাতিক ডেস্ক : ভুল সিগন্যাল দেয়ায় ভারতের উড়িষ্যায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে দেশটির রেলওয়ে কর্তৃপক্ষ। প্রাথমিক তদন্তের পর এ তথ্য জানিয়েছে তারা।

শুক্রবারের ওই দুর্ঘটনায় আজ পর্যন্ত ২৮৮ জন নিহত ও ১ হাজারেরও বেশি আহত হওয়ার কথা জানিয়েছে ভারতের রেলওয়ে। পরিচায় শনাক্তের পর পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা শুরু হয়েছে। বালেশ্বর রুটে ট্রেন চলাচল স্বাভাবিক হতে আরও দুই দিন লাগবে।

সরকারিভাবে উদ্ধার কাজ শেষ ঘোষণা করা হলেও বিচ্ছিন্নভাবে পড়ে রয়েছে লাইনচ্যুত ট্রেনের বগিগুলো। সেগুলো সরিয়ে যাতায়াত স্বাভাবিক করতে মেরামতের কাজ শুরু হয়েছে। তবে, মঙ্গলবারের আগে বালেশ্বর রুটে রেল যোগাযোগ স্বাভাবিক হবে না বলেও জানিয়েছে রেলওয়ে বিভাগ। 

ভারতের রেলওয়ে কর্তৃপক্ষ বলেছে, সিগন্যালের ভুলে ভয়াবহ এই দুর্ঘটনা ঘটেছে।  রেল বিভাগের প্রাথমিক তদন্তে বিষয়টি উঠে এসেছে। বিস্তারিত তদন্তের পরে দুর্ঘটনার কারণ আরও স্পষ্ট হবে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণ জানিয়েছেন, দুর্ঘটনার মূল কারণ চিহ্নিত করা হয়েছে এবং শীঘ্রই প্রকাশ করা হবে। 

প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, ট্রেনের বগিগুলোর নিচে এখনও মৃত দেহ চাপা পড়ে থাকতে পারে। শুক্রবারের এই দুর্ঘটনায় পর বালেশ্বরে খোলা হয়েছিলো অস্থায়ী মর্গ। পরিচয় শনাক্তের পর পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়। তবে অনেক মরদেহ শনাক্ত করা সম্ভব হচ্ছে না বলে উড়িষ্যা সরকার মরদেহগুলো বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের মর্গে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে, ভারতের ট্রেন দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্ব নেতারা। 

 

 

AAJ/Bodiar