নানা আয়োজনে চলছে জন্মাষ্টমী উদযাপন

প্রকাশিত: ০৬-০৯-২০২৩ ১৪:৫৯

আপডেট: ০৬-০৯-২০২৩ ১৭:৩৮

নিজস্ব প্রতিবেদক: দেশব্যাপী উৎসবমুখর পরিবেশে উদ্যাপিত হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী। আজ (বুধবার) সকালে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ দেশের বিভিন্ন মন্দিরে অনুষ্ঠিত হয় গীতাযজ্ঞ। মন্ত্রপাঠ ও আরতির মাধ্যমে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়। ভক্তরা জানান, এই উৎসব মানুষের মাঝে সম্প্রীতির বন্ধন দৃঢ় করে।

সনাতন ধর্মানুসারে, পৃথিবী থেকে পাপাচার দূর করতে মহাবতার রূপে মর্ত্যে আসেন ভগবান শ্রীকৃষ্ণ। দ্বাপর যুগে আবির্ভাব ঘটে তাঁর। অষ্টমী তিথিতে দেবকীর গর্ভে জন্ম হয় শ্রীকৃষ্ণের। তাই তাঁর জন্মতিথিকে জন্মাষ্টমী হিসেব উদযাপন করেন সনাতন ধর্মাবলম্বীরা। এ উপলক্ষে দেশজুড়ে আয়োজন করা হয়েছে নানা আচার-অনুষ্ঠানের। আজ (বুধবার) সকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গীতাযজ্ঞের মধ্য দিয়ে শুরু হয় দিনের আনুষ্ঠানিকতা।  

ভক্তরা জানান, প্রার্থনায় পরিবারসহ সমগ্র মানবজাতির মঙ্গল কামনা করা হয়েছে। 

ভক্তরা জানান, পৃথিবীর আদি থেকেই শুভ শক্তি আর অশুভ শক্তি পাশাপাশি বিরাজ করেছে। ভগবান পৃথিবীতে আসেন, মানবজাতিকে সেই অশুভ শক্তি থেকে মুক্ত করতে। অশুভ এই শক্তি থেকে মুক্ত হওয়ার সেই প্রার্থনা করেন তারা।

ঢাকেশ্বরী মন্দিরের গীতাযজ্ঞ ওপরিচালনা করেন চট্টগ্রামের সীতাকুন্ডের শংকর মঠ ও মিশনের পূজারীরা। প্রকৃতি থেকে আট ধরণের উপাচার দিয়ে যে হোমাগ্নির আয়োজন করা হয়, তার মূল উদ্দেশ্য মানুষের ষড়রিপুর আহুতি দান। 

রাজধানীতে বিকেলে রয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন।

BRS/sat