ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ৪ পৌষ ১৪২৫

2018-12-18

, ৯ রবিউস সানি ১৪৪০

একুশে পদক পাচ্ছেন বরিশালের নিখিল সেন

প্রকাশিত: ১০:২০ , ১৯ ফেব্রুয়ারি ২০১৮ আপডেট: ১০:২০ , ১৯ ফেব্রুয়ারি ২০১৮

বরিশাল প্রতিনিধি : শিল্প সংস্কৃতি ও নাটকে বিশেষ অবদানের জন্য এবার একুশে পদক পাচ্ছেন বরিশালে নিখিল সেন। মঞ্চে অভিষেক হয় সিরাজের স্বপ্ন নাটকে কিশোর সিরাজের ভূমিকায়। এরপর বহু নাটকে অভিনয় করেন নিখিল সেন। কমিউনিষ্ট আন্দোলনের এই নেতা শুধু সাংস্কৃতিক পরিমন্ডলেই নয়, অবদান রেখেছেন ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধেও। নির্দেশনা দিয়েছে দর্শক নন্দিত ২৮টি নাটকে।

সবার কাছে তিনি পরিচিত নিখিল দা নামে, পুরো নাম নিখিল কুমার সেনগুপ্ত। বাবা যতীশ চন্দ্র সেনগুপ্ত ও মা সরোজিনী সেনগুপ্তের দশ সন্তানের মধ্যে নিখিল চতুর্থ। ১৯৩১ সালের ১৬ এপ্রিল বরিশালের কলশ গ্রামের জন্মগ্রহণ করেন তিনি।

বরিশাল থেকে মাধ্যমিক শেষে উচ্চ শিক্ষার জন্য ভর্তি হন কলকাতার সিটি কলেজে। সেখান থেকে স্নাতক ডিগ্রি নিয়ে আবারো ফিরে আসেন বরিশালে।  

মঞ্চে অভিষেক হয় সিরাজের স্বপ্ন নাটকে কিশোর সিরাজের ভূমিকায়। এরপর বহু নাটকে অভিনয় করেন নিখিল সেন। নির্দেশনা দিয়েছে দর্শক নন্দিত ২৮টি নাটকে।

শুধু সাংস্কৃতিক পরিমন্ডলেই নয়, ভূমিকা রেখেছেন কমিউনিষ্ট আন্দোলন, ভাষা আন্দোলন এবং একাত্তুরে মহান মুক্তিযুদ্ধেও। জীবন সায়াহ্নে এসে এমন রাষ্ট্রীয় সম্মাননা পেয়ে অবেগে আপ্লুত হয়ে পড়েন তিনি।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে নিখিল সেনের হাতে এই সম্মাননা তুলে দেবেন।

 

এই বিভাগের আরো খবর

নির্বাচনে সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করবে ইসি- ওবায়দুল কাদের

নারায়ণগঞ্জ প্রতিনিধি : অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর নির্বাচনে যারা বিশৃংখলা সৃষ্টি করবে, তারা যে দলেরই হোক, তাদের বিরুদ্ধে নির্বাচন...

আবারো নৌকায় ভোট দিন : তোফায়েল

ভোলা প্রতিনিধি : একাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগকে আবারও নির্বাচিত করার আহ্বান জানিয়েছেন বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ। সকালে, ভোলার...

মাদারীপুরে আগুনে পুড়লো ১৩ দোকান

মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরের শিবচরের কুতুবপুর বাজারে অগ্নিকাণ্ডে ১৩ টি দোকান পুড়ে গেছে। গতরাতে জেলার শিবচর উপজেলার কুতুবপুর বাজারে...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is