ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮, ১১ আষাঢ় ১৪২৫

2018-06-23

, ৯ শাউয়াল ১৪৩৯

বাজেটে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন কঠিন: অর্থনীতিবিদরা

প্রকাশিত: ০২:২৩ , ০৯ জুন ২০১৮ আপডেট: ০৯:১৪ , ০৯ জুন ২০১৮

নিজস্ব প্রতিবেদক: প্রস্তাবিত বাজেটে পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন ও এসডিজি অর্জন কঠিন হবে বলে মনে করেন অর্থনীতিবিদরা। তাদের মতে- ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফেরানো, এডিপি বাস্তবায়নও রাজস্ব আদায়ের লক্ষ্য পূরণে সুনির্দিষ্ট কোন নির্দেশনা নেই। সকালে রাজধানীর ব্র্যাক সেন্টারে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন, গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং- সানেম। ২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের নানাদিক তুলে ধরতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে গবেষণা প্রতিষ্ঠানসাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক জোন-সানেম। এতে বাজেটের বিভিন্ন দিক তুলে ধরেন সানেমের নির্বাহী পরিচালক।
তিনি বলেন, প্রস্তাবিত বাজটে, ব্যাংকিং খাতে চলমান সংকট নিরসনে কোন নির্দেশনা নেই। এছাড়া রাজস্ব আদায়ে বড় লক্ষমাত্রা দেয়া হলেও এই টাকা কিভাবে সংগ্রহ করা হবে সে বিষয়টিও স্পস্ট নয়। কর্ম সংস্থানের ব্যাপারেও প্রস্তাবিত বাজেটে দুর্বলতা রয়েছে। এছাড়া, প্রতিবছর অর্থনৈতিক সূচক বাড়লেও বাজেট বাস্তবায়নের সাথে তার কোন মিল থাকছেনা। বললেন, সানেমের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সেলিম রায়হান। তিনি বলেন, এডিপির আওতায় বড় প্রকল্প বাস্তবায়নে ধীরগতির কারণে প্রকল্প ব্যয় যেমন বাড়ছে তেমনি বাড়ছে ঋণের বোঝা। নির্বাচনী বছর হওয়ায় প্রথম ছয়মাসে অতিরিক্ত খরচ করার প্রবণতা দেখা যেতে পারে বলেও আশংকা জানান এই অর্থনীতিবিদ।

তবে, প্রস্তাবিত বাজেটে কৃষিখাতকে অগ্রাধিকার দেয়া, সব নাগরিককে অবসর ভাতার আওতায় আনার ঘোষণা ও তরুণ প্রজন্মের দক্ষতা বৃদ্ধির উদ্যোগসহ অনেক ইতিবাচক দিক রয়েছে বলেও জানানো হয়।

 

 

এই বিভাগের আরো খবর

কাঠামগত সমস্যায় খেলাপি ঋণ বেড়েছে ব্যাংকিং খাতে: সিপিডি

নিজস্ব প্রতিবেদকঃ ব্যাংকিং খাতে কাঠামগত সমস্যার কারনে খেলাপি ঋণ বেড়েছে বলে জানিয়েছেন, অর্থনীতিবিদ ডক্টর রেহেমান সোবহান। আগামী অর্থনৈতিক...

পাঁচ বছরে ১৩ লাখ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে সরকার: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে, বর্তমান সরকারের পাঁচ বছরে প্রায় ১৩ লাখ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে, জানালেন...

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

Message is required.
Name is required.
Email is