চবিতে ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষে ৫ পুলিশসহ আহত ২৮

প্রকাশিত: ০২:৫৭, ০৮ অক্টোবর ২০১৮

আপডেট: ০২:৫৭, ০৮ অক্টোবর ২০১৮

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও ছাত্রলীগ থেকে বহিষ্কৃত এক নেতাকে জোর করে পরীক্ষায় অংশ নেয়াতে গিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একাংশ।

আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জিরো পয়েন্ট এলাকায় সংঘর্ষে পাঁচ পুলিশ সদস্যসহ অন্তত ২৮ জন আহত হয়েছেন।

এরপর বিশ্ববিদ্যালয় থেকে চট্টগ্রাম শহরে চলাচলকারী শাটল ট্রেন বন্ধ করে দিয়েছে ছাত্রলীগ নেতাকর্মীরা।

প্রায় ছয় মাস আগে শৃঙ্খলাজনিত কারণে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র ও চবি শাখা ছাত্রলীগের নির্বাহী কমিটির সদস্য আবদুল্লাহ আল কায়সার শাকিলকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঘটনার বিবরণে জানা যায়, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের প্রথম পরীক্ষা (কোর্স নং-৪০১) আজ সকাল ১০টা থেকে শুরু হওয়ার কথা ছিল। এদিকে, শৃঙ্খলাজনিত কারণে বিশ্ববিদ্যালয় প্রশাসন এক ছাত্রকে বহিষ্কার করেছিল। তাকে পরীক্ষায় ওংশগ্রহণ করানোর উদ্দেশ্য নিয়ে শতাধিক ছাত্রলীগ নেতা-কর্মী সকালে বিভাগে এসে জড়ো হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশের সাথে আলোচনা করে শুরুতে তারা চলে যায়। কিন্তু কিছুক্ষণ পর আবার তারা জড়ো হয়ে সেখানে এলে, তখন পুলিশের সাথে তাদের ধাক্কাধাক্কি হয়। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয়। পরের পরীক্ষাগুলো যথারীতি অনুষ্ঠিত হবে বলে একাডেমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঘটনার বিষয়ে চবি ছাত্রলীগ সূত্রে জানা যায়, একই ঘটনায় বহিষ্কৃত অন্য ছাত্ররা অন্য বিভাগে ঠিকই পরীক্ষা দিয়েছে, অথচ শাকিলকে পরীক্ষায় অংশগ্রহণ করতে না দেয়ায় তার সহপাঠীরা পরীক্ষা বর্জন করেছে এবং পুলিশ গিয়ে তাদেরকে বেধড়ক লাঠিপেটা করেছে। ক্যাম্পাস জুড়ে পুলিশ বেপরোয়া লাঠিচার্জ করেছে। ছাত্রলীগের ২০ নেতাকর্মী আহত হয়েছে। সাধারণ শিক্ষার্থীরাও আহত হয়েছে। শাকিলের পরীক্ষা গ্রহণের ব্যবস্থা এবং জড়িত পুলিশ সদস্যদের প্রত্যাহার করা না হলে বিশ্ববিদ্যালয়ে অবরোধের ডাক দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।  

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা জানান, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ধাক্কাধাক্কির পর ছাত্রলীগের একাংশের নেতা-কর্মীরা বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে গিয়ে পুলিশের সাথে সংঘর্ষে জড়ায়।

স্থানীয় হাটহাজারী থানা সূত্র জানায়, ছাত্রলীগ কর্মীরা ইট-পাটকেল নিক্ষেপ করায় বাধ্য হয়ে লাঠিচার্জ করতে হয়েছে। ইটের আঘাতে পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছে। একজনকে আটক করা হয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে।

এদিকে সংঘর্ষের পর বিশ্ববিদ্যালয় রেল স্টেশন এলাকায় রেললাইনের ফিস প্লেট তুলে শাটল ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে ছাত্রলীগের নেতা-কর্মীরা।

চবি শাখা ছাত্রলীগের পক্ষ থেকে বলা হয়, বিভিন্ন সময় বহিষ্কার হওয়া ইসলামী ছাত্র শিবিরের নেতা-কর্মীরা পরীক্ষা দিয়েছে, তা হলে ছাত্রলীগের নেতা-কর্মীরা কেন পরীক্ষা দিতে পারবে না।

সংঘর্ষের ঘটনায় আহত পাঁচ পুলিশ সদস্য হলেন: কনস্টেবল রফিকুল ইসলাম, আনোয়ার হোসেন, ইমাম হোসেন, শরিফুল ইসলাম ও এএসআই মহসীন আলী।

এই বিভাগের আরো খবর

মাগুরায় পাটের বাম্পার ফলনের আশা

মাগুরা সংবাদদাতা: মাগুরায় এবছর পাটের...

বিস্তারিত
রেল কর্মকর্তাকে ঢাকায় আনতে আলাদা বগি

নাটোর সংবাদদাতা: একাই এক বগি নিয়ে...

বিস্তারিত
৩ রোহিঙ্গা নারী-শিশুর মৃতদেহ উদ্ধার

কক্সবাজার সংবাদদাতা: কক্সবাজারের...

বিস্তারিত
নারী পাচারকারী চক্রের দুইজন গ্রেপ্তার

ময়মনসিংহ সংবাদদাতা: ময়মনসিংহে নারী...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *