জেএসসিতে পাসের হার ৮৫.৮৩ শতাংশ

প্রকাশিত: ০১:১৩, ২৪ ডিসেম্বর ২০১৮

আপডেট: ০১:১৩, ২৪ ডিসেম্বর ২০১৮

নিজস্ব প্রতিবেদক : ২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। জেএসসি ও জেডিসিতে গড় পাসের হার ৮৫ দশমিক আট তিন শতাংশ। আর প্রাথমিকে পাসের হার ৯৭ দশমিক পাঁচ ৯ এবং ইবতেদায়িতে পাসের হার ৯৭ দশমিক ছয় ৯।

সংসদ নির্বাচনের জন্য একটু আগেই এবার প্রকাশ করা হলো প্রাথমিক ও মাদ্রাসার ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট ও মাদ্রাসার জুনিয়র দাখিল পরীক্ষার ফলাফল। গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এবং বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

চলতি বছর জেএসসি ও জেডিসি পরীক্ষায় গড় পাসের গড় হার ৮৫ দশমিক আট তিন শতাংশ। এই দুই পরীক্ষায় সারাদেশের প্রায় ২৬ লাখ শিক্ষার্থী অংশ নিয়েছিলো। পাস করেছে ২২ রাখ ৩০ হাজার ৮২৯ জন। এই দুই পরীক্ষায় জিপিএ ফাইভ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। আলাদাভাবে জেএসসিতে পাস করেছে ৮৫.২৮ শতাংশ এবং জেডিসিতে ৮৯.০৪ শতাংশ পরীক্ষার্থী।

অন্যদিকে, প্রাথমিক শিক্ষা সমাপনী- পিইসি পরীক্ষা এবার পাসের হার ৯৭.৫৯ শতাংশ। ইবতেদায়িতে পাস করেছে ৯৭.৬৯ শতাংশ। এই দুই পরীক্ষায় জিপিএ পাঁচ পেয়েছে ৩ লাখ ৬৮ হাজার ১৯৩ জন।

ফলাফল হস্তান্তরের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন শিক্ষার মাধ্যমেই উন্নত দেশ গড়ে তোলা সম্ভব। শিক্ষিত জনগোষ্ঠীই দেশকে উন্নতির অভিষ্ট লক্ষ্যে নিতে পারবে জানিয়ে প্রধানমন্ত্রী আরো বলেন, শিক্ষিত ও বিজ্ঞানমনস্ক দেশ গড়তে কাজ করছে সরকার।

 

এই বিভাগের আরো খবর

চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

নিজস্ব প্রতিবেদক: টঙ্গীর তুরাগ তীরে...

বিস্তারিত
বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের...

বিস্তারিত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৯ নারী এমপি নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *