ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশিত: ০৮:২৪, ০৪ জানুয়ারি ২০১৯

আপডেট: ০৮:২৪, ০৪ জানুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন- ছাত্রলীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ভারত ভাগের এক বছর পর ১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে আত্মপ্রকাশ করে পূর্ব পাকিস্তান ছাত্রলীগ, যা পরে হয় ছাত্রলীগ। এরপর বাংলা ভাষার আন্দোলন থেকে শুরু করে বাঙালির স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রামসহ সব জাতীয় আন্দোলনের অগ্রভাগেই ছিলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠা করা ছাত্রলীগ।
শুরুটা সাতচল্লিশে ভারত ভাগের পরপরেই। পাকিস্তানিরা বাঙালিদের ন্যায্য অধিকার দেবে না- তা শুরুতেই অনুধাবন করেছিলেন তরুণ নেতা শেখ মুজিবুর রহমান। তাই দাবি আদায়ে প্রথমে ছাত্রদের সংগঠিত করেন শেখ মুজিব। দেশভাগের চার মাসের মাথায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে প্রতিষ্ঠা করেন পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ। প্রথম সভাপতি হন দবিরুল ইসলাম।
প্রতিষ্ঠার পর, বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে রাজপথে আন্দোলন শুরু করে ছাত্রলীগ। বায়ান্ন’র পথ ধরে আসে ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা আন্দোলন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছয় দফার পক্ষে জনমত আর সত্তরের নির্বাচনের বিজয় ছাত্রলীগের নেতাকর্মীরাই সহজ করে দেয়। মুক্তিযুদ্ধে অগ্রণী ভূমিকা নেয় ছাত্রলীগ। মুক্তিযুদ্ধে একক কোন ছাত্র সংগঠন হিসেবে ছাত্রলীগের প্রায় ১৭ হাজার কর্মী শহীদ হন।
নব্বইয়ে স্বৈরাচার বিরোধী ও গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন, ৯৬এ ভোটের অধিকার প্রতিষ্ঠা আর এক এগারোর সরকারের সময়ে সংগঠনের সাংগঠনিক নেত্রী শেখ হাসিনাকে কারামুক্ত করতে ছাত্রলীগের ছিল বলিষ্ঠ ভূমিকা।
শেখ হাসিনার দৃঢ়তায় কেবল নিয়মিত শিক্ষার্থীদের মধ্য থেকেই নির্বাচিত হচ্ছে ছাত্রলীগের নেতৃত্ব। শিক্ষা প্রতিষ্ঠঅন ও শিক্ষার্থীদের স্বার্থরক্ষার পাশাপাশি জাতীয় রাজনীতিতেও ছাত্রলীগ ভূমিকা রাখছে বলে মনে করেন বর্তমান নেতৃত্ব। জানালেন, ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।
শিক্ষা, শান্তি আর প্রগতির মন্ত্রে জাতি গঠনেও ভূমিকার রাখার প্রত্যয় জানান ছাত্রলীগের নেতারা।
 

 

এই বিভাগের আরো খবর

চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

নিজস্ব প্রতিবেদক: টঙ্গীর তুরাগ তীরে...

বিস্তারিত
বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের...

বিস্তারিত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৯ নারী এমপি নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *