ডাকসু নির্বাচন হতে বাধা নেই

প্রকাশিত: ০৭:৫৩, ০৬ জানুয়ারি ২০১৯

আপডেট: ০৭:৫৪, ০৬ জানুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন স্থগিত করে চেম্বার কোর্টের স্থগিতাদেশ প্রত্যাহার করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রিটকারীপক্ষের আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ আজ রোববার এ আদেশ দেন। পাশাপাশি মামলাটি আগামী ৩০ মার্চ পর্যন্ত স্ট্যান্টওভার (মুলতবি) রাখা হয়েছে।
ফলে ডাকসু নির্বাচনে আর কোনো বাধা রইল না বলে জানিয়েছেন রিটের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
এর আগে গত বছর ১৭ জানুয়ারি এক আদেশে ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচন দিতে নির্দেশ প্রদান করেন হাইকোর্ট। এ রায় স্থগিত চেয়ে লিভ টু আপিল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত বছরের ১ অক্টোবর আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি হাইকোর্টের রায় স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।
জাতীয় নির্বাচন সামনে থাকায় ডাকসু নির্বাচন হলে বিশৃঙ্খলা হতে পারে—এ যুক্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হাইকোর্টের রায় বিষয়ে আপিলে আবেদনটি করে। এর মধ্যে গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
২০১২ সালের ১১ মার্চ ডাকসু নির্বাচনের পদক্ষেপ নিতে ৩১ শিক্ষার্থীর পক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রক্টর ও ট্রেজারারকে লিগ্যাল নোটিশ দেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই নোটিশের কোনো জবাব না দেওয়ায় ওই একই বছর ২৫ শিক্ষার্থীর পক্ষে রিট আবেদনটি করা হয়। রিটে বিবাদী (রেসপনডেন্ট) করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি), ট্রেজারার, রেজিস্ট্রার ও প্রক্টরকে।
প্রায় ২২ বছর আগে ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন হয়।

এই বিভাগের আরো খবর

চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

নিজস্ব প্রতিবেদক: টঙ্গীর তুরাগ তীরে...

বিস্তারিত
বিশ্বের সবচেয়ে যানজটের শহর

ডেস্ক প্রতিবেদন: বিশ্বের সবচেয়ে...

বিস্তারিত
রাজধানীতে হঠাৎ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: পশ্চিমা লঘুচাপের...

বিস্তারিত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৪৯ নারী এমপি নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক: একাদশ জাতীয় সংসদের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *