মাতৃভাষায় পড়ছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুরা

প্রকাশিত: ১০:০৭, ০৯ জানুয়ারি ২০১৯

আপডেট: ১২:১২, ০৯ জানুয়ারি ২০১৯

নিজস্ব প্রতিবেদক: পাহাড়ের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের দেয়া হয়েছে মাতৃভাষার বই। বাংলা, ইংরেজির পাশাপাশি নিজেদের ভাষার বই পেয়ে উচ্ছাসিত শিক্ষার্থীরা। তবে, এসব ভাষার অভিজ্ঞ শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণের প্রয়োজনের কথা বলেছেন শিক্ষকরা। এদিকে, মায়ের ভাষায় পড়ার সুযোগ পেয়ে পাহাড়ের শিশুরা বিদ্যালয়মুখি হবে বলে আশা স্থানীয়দের।

চাকমা, মারমা ও ত্রিপুুরা- এই তিন জাতিগোষ্ঠীর ভাষাতে বই ছাপিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। ২০১৭ সাল থেকে ক্ষুদ্র নৃ-জনগোষ্ঠীর শিক্ষার্থীদের মধ্যে মাতৃভাষায় বই দেয়া হচ্ছে। এ’বছর প্রাক-প্রাথমিক, প্রথম ও দ্বিতীয় শ্রেণির ৩০ হাজার ১২৯ জন চাকমা, মারমা ও ত্রিপুরা শিশু মাতৃভাষার বই পেয়েছে। পাশাপাশি মাতৃভাষার বর্ণমালাভিত্তিক খাতাও বিতরণ করা হচ্ছে। এতে উচ্ছাসিত শিক্ষার্থীরা।

শিশুদের হাতে বই পৌঁছে দেয়া হলেও এসব ভাষার উপর শিক্ষকদের নেই পর্যাপ্ত প্রশিক্ষণ। যার কারণে শিক্ষার্থীদের পড়াতে হিমশিম খাচ্ছেন শিক্ষকরা।

পার্বত্য শান্তিচুক্তি, শিশুনীতি, জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন আইন ও সনদ অনুযায়ী মায়ের ভাষায় শিক্ষাগ্রহণের অধিকার রয়েছে প্রত্যেকটি নাগরিকের। সেই তাগিদে সরকার ২০১২ সালে প্রথম দফায় ৫টি মাতৃভাষায় প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তক প্রণয়ন এবং পড়াশোনার উদ্যোগ নেয়। পর্যায়ক্রমে দেশের অন্য ভাষাগুলোর প্রাথমিক শিক্ষা কার্যক্রম চালুর কথা রয়েছে। এদিকে, মায়ের ভাষায় পড়ার সুযোগ পেয়ে পাহাড়ের শিশুরা বিদ্যালয়মুখি হবে বলে আশা স্থানীয়দের।

ক্ষুুদ্র ক্ষুুদ্র জাতিসত্ত্বা সমূহের ভাষা ও বর্ণমালা টিকিয়ে রাখতে, সরকারের এমন উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা স্থানীয় গবেষক ও শিক্ষা সংশ্লিষ্টদের।

এই বিভাগের আরো খবর

মুন্সীগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু

মুন্সীগঞ্জ সংবাদদাতা: মুন্সীগঞ্জে...

বিস্তারিত
নরসিংদীতে যুবকের মরদেহ উদ্ধার

নরসিংদী সংবাদদাতা: নরসিংদীর শিবপুরে...

বিস্তারিত
সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা উঠছে মধ্যরাতে

পটুয়াখালী সংবাদদাতা: সাগরে মাছের...

বিস্তারিত
২৪ ঘণ্টায় করোনায় ৫ বিভাগে শতাধিক মৃত্যু

ডেস্ক প্রতিবেদন: করোনা সংক্রমণ ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *