রংপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীদের অনুদান প্রদান

প্রকাশিত: ০৭:৪৮, ১০ জানুয়ারি ২০১৯

আপডেট: ০৭:৪৮, ১০ জানুয়ারি ২০১৯

রংপুর প্রতিনিধি: রংপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের অনুদান দেয়া হয়েছে। এর মধ্যে সাড়ে নয়শ’ শিশু-কিশোরকে পাঁচ হাজার টাকা করে অনুদান দেয়া হয়। আর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের দেয়া হয়েছে চার হাজার টাকা করে। জাতীয় সমাজকল্যাণ পরিষদের এই উদ্যোগের ফলে শিক্ষা ও কর্মসংস্থানের নতুন দিগন্তের সূচনা হবে বলে আশা প্রকাশ করে সমাজ সেবা অধিদপ্তর। এদিকে, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি যাতে বিলুপ্ত না হয়, সেদিকে নজর রাখার দাবি সংশ্লিষ্টদের।
রংপুরের সদরসহ পাঁচ উপজেলায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রায় ১৫ হাজার মানুষের বাস। বংশ পরম্পরায় অন্যের কৃষিকাজ করে চলে সংসার। সমাজের পিছিয়ে পড়া এই জনগোষ্ঠী শিক্ষাসহ নাগরিক সুবিধা বঞ্চিত।
এসব জনগোষ্ঠীকে সমাজের মূল ধারায় ফেরানোর উদ্যোগ নিয়েছে সরকার। এরই মধ্যে বিভিন্ন পর্যায়ের ১১শ’ ৭৬জন শিক্ষার্থীকে অনুদান দেয়া হয়েছে।
পিছিয়ে পড়া জনগোষ্ঠী সমাজের মূল ধারায় ফেরানোর এই উদ্যোগ যুগান্তকারী পদক্ষেপ বলছেন অভিভাবকরা।
এই উদ্যোগের ফলে শিক্ষা ও কর্মসংস্থানের নতুন দিগন্তের সূচনা হওয়ার কথা জানালেন সমাজ সেবা বিভাগের রংপুর অঞ্চলের  উপ-পরিচালক আব্দুর রাজ্জাক।
সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিশিষ্টজনেরা। তবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি যাতে বিলুপ্ত না হয় সে দিকে নজর রাখার দাবি জানান সংশ্লিষ্টরা। দেশের আর্থসামজিক উন্নয়ন অব্যাহত রাখতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মৌলিকা চাহিদা নিশ্চিত করার বিকল্প নেই।

 

 

এই বিভাগের আরো খবর

মুন্সীগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু

মুন্সীগঞ্জ সংবাদদাতা: মুন্সীগঞ্জে...

বিস্তারিত
নরসিংদীতে যুবকের মরদেহ উদ্ধার

নরসিংদী সংবাদদাতা: নরসিংদীর শিবপুরে...

বিস্তারিত
সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা উঠছে মধ্যরাতে

পটুয়াখালী সংবাদদাতা: সাগরে মাছের...

বিস্তারিত
২৪ ঘণ্টায় করোনায় ৫ বিভাগে শতাধিক মৃত্যু

ডেস্ক প্রতিবেদন: করোনা সংক্রমণ ও...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *