রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসায় যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০৮:০২, ১২ জুন ২০১৯

আপডেট: ০৮:০২, ১২ জুন ২০১৯

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও যুক্তরষ্ট্রের মধ্যে বিনিময় হওয়া গোপনীয় সামরিক তথ্য সুরক্ষার বিষয়ে আলোচনা অব্যাহত রাখাকে অনুরোধ করেছে ওয়াশিংটন। বুধবার (১২ জুন) ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে পাঠানো এক যৌথ বিবৃতিতে জানানো হয়, বুধবার রাজধানী ওয়াশিংটনে দু’দেশের মধ্যে অংশীদারিত্ব সংলাপে এই অনুরোধ করা হয়।

এতে উল্লেখ করা হয়, ১০-১২ জুন ওয়াশিংটনে বংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অংশীদারিত্ব সংলাপ অনুষ্ঠিত হয়। এতে যৌথভাবে সভাপতিত্ব করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেট ডেভিড হেইল। সংলাপে দু’দেশের সরকার নিরাপত্তা, উন্নয়ন, মানবিক সহায়তা ও দুর্যোগকালীন ত্রাণ এবং সন্ত্রাসবাদ মোকাবিলা বিষয়ে ঘনিষ্ঠ সহযোগিতার ওপর জোর দিয়ে টেকসই অংশীদারিত্বের বিষয়ে অঙ্গীকার পুনর্ব্যক্ত করে।

সংলাপে মিয়ানমার থেকে আসা দশ লাখের বেশি শরণার্থীকে অব্যাহতভাবে আশ্রয় দিয়ে যাওয়ায় বাংলাদেশের আন্তরিকতার প্রশংসা করে যুক্তরাষ্ট্র। বাংলাদেশও যুক্তরাষ্ট্রকে তার অব্যাহত সহায়তার জন্য ধন্যবাদ জানায়।

সংলাপে উভয়পক্ষ সন্ত্রাসবাদের অব্যাহত চ্যালেঞ্জ ও নিরাপত্তাগত লক্ষ্য পূরণের প্রচেষ্টার পাশাপাশি মানবাধিকারবিষয়ক বাধ্যবাধকতাগুলো মেনে চলার গুরুত্বের বিষয়ে একমত হয়। যুক্তরাষ্ট্র বাংলাদেশকে দু’দেশের মধ্যে বিনিময় হওয়া গোপনীয় সামরিক তথ্যের সুরক্ষার বিষয়ে আলোচনা অব্যাহত রাখার অনুরোধ করে। বাংলাদেশ এ আলোচনার ধারা অব্যাহত রাখতে আগ্রহ প্রকাশ করেছে। সভায় দু’দেশের সরকার সাইবার নিরাপত্তা সংক্রান্ত লক্ষ্য ও উদ্দেশ্যগুলি পরস্পরকে অবহিত করে।

এই বিভাগের আরো খবর

মালয়েশিয়ায় নিখোঁজ পাবনার যুবক

নাটোর সংবাদদাতা: দেড় বছরেরও বেশি সময়...

বিস্তারিত
দেড় বছর পর ঢাকা-কুয়েত ফ্লাইট চালু

নিজস্ব প্রতিবেদক: করোনা অতিমারির...

বিস্তারিত
বাংলাদেশিদের ইতালিতে প্রবেশের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক: করোনার কারণে চার...

বিস্তারিত
ইন্টারন্যাশনাল গ্লোরি আওয়ার্ড পেলেন তপন রায়

অনলাইন ডেস্ক: ভারতের অন্যতম শ্রেষ্ঠ...

বিস্তারিত
ঋণ পেলেন ১৫ হাজার প্রবাসী

নিজস্ব প্রতিবেদক: প্রবাসীদের জন্য...

বিস্তারিত
অবশেষে কাল লন্ডন যাচ্ছেন সেই জামিলা

রীতা নাহার: সিলেট ওসমানি বিমানবন্দরে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *