শাহজালালে পৌঁছেছে ড্রিমলাইনার ‘রাজহংস’

প্রকাশিত: ০৬:০২, ১৪ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৬:০৯, ১৪ সেপ্টেম্বর ২০১৯

অনলাইন ডেস্ক: নির্দিষ্ট সময়ের ৪০ মিনিট পর যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে ঢাকায় পৌঁছেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যোগ হতে যাওয়া নতুন ড্রিমলাইনার ‘ রাজহংস’।

শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেল চারটা ৩৯ মিনিটে বিমানটি ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামে। দেশে পৌঁছানোর পর রাজহংসকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ১৩ সেপ্টেম্বর বেলা ১২টায় এটি ঢাকার উদ্দেশে যাত্রা করে। এর আগে সিয়াটলে লাল ফিতা কেটে নতুন ড্রিমলাইনারের যাত্রার উদ্বোধন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৭ সেপ্টেম্বর রাজহংসের আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে বলে বিমানের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, বিমানের একটি প্রতিনিধি দল সিয়াটলে বোয়িং কোম্পানির এভারটে ডেলিভারি ও অপারেশনস সেন্টার থেকে রাজহংসকে নিয়ে ঢাকায় আসেন।

ড্রিমলাইনারের আসন সংখ্যা মোট ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ইকোনমি ক্লাস ২৪৭টি। একটানা ১৬ ঘণ্টা উড়তে পাওে নতুন এই বিমান। অন্যান্য বিমানের তুলনায় জ্বালানি কম লাগে ২০ শতাংশ। যাত্রীদের আরামদায়ক ও স্বাচ্ছন্দ্যের সাথে ভ্রমণের সুবিধার্থে বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড করা যাবে। থাকছে আধুনিক সুবিধা, ইন্টারনেট ও ফোন কল করার সুবিধাও।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস ২০০৮ সালে মার্কিন প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান কেনার জন্য দুই দশমিক এক বিলিয়ন ডলারের চুক্তি করে। এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি বোয়িং ৭৩৭-৮০০ ও তিনটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার উড়োজাহাজ বিমানবহরে যোগ হয়েছে। সবশেষ উড়োজাহাজ ‘রাজহংস’আসার মধ্য দিয়ে সম্পাদিত চুক্তির ১০টি উড়োজাহাজের সবই বুঝে পেল বিমান। রাজহংস যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৬টি।

এই বিভাগের আরো খবর

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু

মানিকগঞ্জ প্রতিনিধি: নাব্যতা সংকটের...

বিস্তারিত
বগুড়ায় বাঁশের সেতু তৈরির কারিগর জাহিদুল

বগুড়া প্রতিনিধি: মানুষের যোগাযোগের...

বিস্তারিত
টাঙ্গাইলের ভাদ্রা-দপ্তিয়ার সড়কের বেহাল দশা

টাঙ্গাইল প্রতিনিধি: সংস্কারের এক মাস...

বিস্তারিত
১১ বছরেও সহজ শর্তে সিএনজি অটোরিকশা বিতরণ হয়নি

নিজস্ব প্রতিবেদক : পাঁচ হাজার চালককে...

বিস্তারিত
শাহজালালে পৌঁছেছে ড্রিমলাইনার ‘রাজহংস’

অনলাইন ডেস্ক: নির্দিষ্ট সময়ের ৪০...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *