জি কে শামীম, খালেদ ও তাদের স্বজনদের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ এনবিআরের

প্রকাশিত: ০৩:৩৫, ২৩ সেপ্টেম্বর ২০১৯

আপডেট: ০৩:৩৪, ২৩ সেপ্টেম্বর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: অস্ত্র, মাদক ও অর্থ পাচার মামলায় রিমান্ডে থাকা দুই যুবলীগ নেতা জি কে শামীম ও খালেদ মাহমুদ ভুইয়া এবং তাদের স্বজনদের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এছাড়া অবৈধ ক্যাসিনোর সরঞ্জামি আমদানির বিষয়টিও খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে রাজস্ব বোর্ড।

সোমবার (২৩ সেপ্টেম্বর) এই নির্দেশ দেয়া হয়।

এর আগে রোববার জি কে শামীমের ব্যাংক হিসাবে লেনদেন স্থগিত (অবরুদ্ধ) করে বাংলাদেশ ব্যাংক। তাঁর ব্যাংক হিসাবে ৩০০ কোটি টাকা আছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

রোববার সকালে জি কে শামীমের হিসাব থেকে টাকা উত্তোলনের জন্য বড় বড় অঙ্কের চেক কয়েকটি ব্যাংকে জমা পড়ে। এরপর ব্যাংকগুলো থেকে বাংলাদেশ ব্যাংকে যোগাযোগ করে পরামর্শ চাওয়া হয়। বাংলাদেশ ব্যাংক দুপুরের মধ্যেই নির্দেশনা জারি করে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, জি কে শামীম, তাঁর স্ত্রী ও মা-বাবার নামে থাকা সব ব্যাংক হিসাব অবরুদ্ধ করতে হবে। এ সংক্রান্ত সব তথ্য পাঁচ দিনের মধ্যে বাংলাদেশ ব্যাংককে জানাতে বলা হয়।

পাশাপাশি জি কে শামীম ও তার ব্যবসা প্রতিষ্ঠান কর ফাঁকি দিচ্ছে কিনা তার সন্ধানে নেমেছে এনবিআর’র কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি)। ইতিমধ্যে কর সার্কেল থেকে আয়কর নথি অধিকতর তদন্তের জন্য সিআইসিতে তলব করা হয়েছে।  

গত শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর নিকেতনে থেকে যুবলীগের কেন্দ্রীয় সমবায় বিষয়ক সম্পাদক জি কে শামীমকে তার ৭ দেহরক্ষীসহ আটক করে র‍্যাব। সে সময় তার অফিসে অভিযান চালিয়ে উদ্ধার করা হয় বিপুল পরিমাণ নগদ টাকা, ১৬৫ কোটি টাকা এফডিআরের নথি, বৈদেশিক মুদ্রা, মাদক ও অস্ত্র। ১৬৫ কোটি টাকা এফডিআরের মধ্যে মায়ের নামে ১৪০ কোটি টাকা ও নিজের নামে ২৫ কোটি টাকা।

এর দুইদিন আগে বুধবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটার পর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ ভূঁইয়াকে গুলশান-২ এ নিজ বাসা থেকে গ্রেপ্তার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। অবৈধভাবে ক্যাসিনো চালানোর অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়। তিনি ফকিরাপুল এলাকায় ইয়াং ম্যান্স ক্লাবের ক্যাসিনো ব্যবসার সাথে জড়িত ছিলেন।

এই বিভাগের আরো খবর

খুলনায় বন্দুকযুদ্ধে ৪ জলদস্যু নিহত

ডেস্ক প্রতিবেদক: সুন্দরবনে র‌্যাব-৬...

বিস্তারিত
কুমিল্লায় ব্যবসায়ী হত্যা; ৯ জনের ফাঁসি

কুমিল্লা প্রতিনিধি: কুমিল্লার...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *