দেশের কোন স্বার্থ শেখ হাসিনা বিক্রি করবে না: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৩:৫১, ০৯ অক্টোবর ২০১৯

আপডেট: ০৫:০৬, ০৯ অক্টোবর ২০১৯

নিজস্ব প্রতিবেদক: গ্যাস চলে যাচ্ছে বলে যারা অপপ্রচার চালাচ্ছে, তারাই গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে ২০০১ সালে ক্ষমতায় গিয়েছিলো বলে অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের সঙ্গে গ্যাস চুক্তি বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের স্বার্থ শেখ হাসিনা বিক্রি করে দেবে এটা কখনও হতে পারে না।

বুধবার (৯ অক্টোবর) গণভবনে ভারত ও যুক্তরাষ্ট্র সফর পরবর্তী সংবাদ সম্মেলনে একথা বলেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, আমরা বিদেশ দেখে এলপিজি গ্যাস এনে প্রক্রিয়াজাত করে ভারতে রপ্তানি করবো। এটা প্রাকৃতিক গ্যাস নয়। অন্য পণ্য যেমন আমরা রপ্তানি করি ঠিক তেমন। এটা নিয়ে ভুল বোঝাবুঝির কিছু নেই।

প্রধানমন্ত্রী বলেন, এলপিজি গ্যাস আমাদের দেশে উৎপন্ন হয় না। এখন এই দেশ আমরা আমদানি করছি। রান্নায় সিলিন্ডারে সরবরাহ করছি। আগে স্বল্প পরিমাণে আমাদের এলপিজি উৎপাদন হতো। আমদানি করা গ্যাস গ্রামে বিভিন্ন কোম্পানি সরবরাহ করছে। আগে ১০ কেজির সিলিন্ডার ১৬শ টাকা দাম পড়তো। বাজার উন্মুক্ত করে দেওয়ায় এখন ৯শ টাকা। এখন অনুমোদিত ২৬টি কোম্পানি কাজ করছে।

শেখ হাসিনা আরও বলেন, আমরা ত্রিপুরায় যে গ্যাস দিচ্ছি সেটি এলপিজি। আমাদের দেশে যেমন সরবরাহ করছি সেটিই ত্রিপুরায় দিচ্ছি। যারা এর বিরোধিতায় সোচ্চার মানে বিএনপি ২০০১ সালের কথা মনে করিয়ে দিতে চাই। আমেরিকা গ্যাস বিক্রির জন্য বলেছিল, আমি বলেছিলাম দেশের চাহিদা মিটিয়ে আমরা তারপর বিক্রি করব। যে কারণে ২০০১ সালে আমরা ক্ষমতায় আসতে পারিনি। আর যারা গ্যাস বিক্রি করে দিচ্ছে বলেছে তারাই গ্যাস দেবে বলে মুচলেকা দিয়ে ক্ষমতায় এসেছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের কোন স্বার্থ শেখ হাসিনা বিক্রি  করবে, তা কোনদিনই হবে না। তিনি জানান, প্রাকৃতিক গ্যাস নয়, আমদানি করা এলপিজি দেশের চাহিদা মিটিয়ে  ত্রিপুরায় রপ্তানী করা হবে।

ভারতকে ফেনী নদীর পানি দেয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বিশুদ্ধ খাওয়ার পানি ভারতকে দেয়া হবে। একাত্তরের স্বাধীনতা যুদ্ধে ত্রিপুরা সরকারের সহায়তা তুলে ধরে শেখ হাসিনা বলেন, প্রতিবেশি দেশ হিসেবে কিছু দায়িত্ব থাকে, ফেনী নদীর পানি পাওয়ার অধিকার তাদেরও আছে।  

এর আগে, সাম্প্রতিক ভারত ও যুক্তরাষ্ট্র সফরের নানা দিক তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ (বুধবার) বিকেলে গণভবনে বেলা সাড়ে তিনটায় এ সংবাদ সম্মেলন শুরু হয়। 

এই বিভাগের আরো খবর

ঢাকা ছাড়লেন আরো ১৭০ ভারতীয় নাগরিক

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের...

বিস্তারিত
করোনামুক্ত হলেন আরও ১৬১ পুলিশ

নিজস্ব প্রতিবেদক: করোনা আক্রান্ত আরও...

বিস্তারিত
লকডাউন শিথিলে করোনা সংক্রমণ বাড়ছে: ফখরুল

নিজস্ব প্রতিবেদক: পুরোপুরি লকডাউনের...

বিস্তারিত
ঈদের তৃতীয় দিনেও ঢাকা ছাড়ছে মানুষ

আশিক মাহমুদ: করোনা সংক্রমণ আর ঈদের...

বিস্তারিত
আরো ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১

নিজস্ব প্রতিবেদক: প্রাণঘাতি করোনা...

বিস্তারিত
সুযোগ আসিয়াছে নিজেদের অধিকার বুঝিয়া লইবার

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *