এক দশকে মাছের উৎপাদন বেড়েছে ৫৮ শতাংশ

প্রকাশিত: ১১:২৮, ২৭ জানুয়ারি ২০২০

আপডেট: ১১:৩৭, ২৭ জানুয়ারি ২০২০

বিউটি সমাদ্দার: নতুন প্রত্যাশা নিয়ে যাত্রা শুরু হয়েছে নতুন বছরের। বাংলাদেশের সামনে অন্তত ১৫টি খাতকে দ্রুত উন্নতির  ক্ষেত্র হিসেবে দেখছে আন্তর্জাতিক সম্প্রদায়। সেসব খাতের অগ্রযাত্রা এবং ভবিষ্যতে সম্ভাবনার দুয়ারগুলো নিয়ে নববর্ষে বৈশাখীর মাসব্যাপী ধারাবাহিক আয়োজনে, আজ চিংড়ী মৎস্য খাত নিয়ে দুটি প্রতিবেদনের দ্বিতীয়টি।

দেশের আর্থ সামাজিক উন্নয়নের মৎস্যখাতের অবদান দিন দিন বাড়ছে। বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের তথ্য অনুসারে বিগত দশ বছরে মাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে প্রায় ৫৮ শতাংশ। প্রবৃদ্ধির এই ধারা অব্যাহত থাকলে ২০২০-২১ সালে দেশের বর্ধিত জনগোষ্ঠীর চাহিদাও পূরণ সম্ভব।

দেশে মিঠা পানির মাছই বেশি। এগুলো সুস্বাদু সহজপাচ্য। অভ্যন্তরীণ উৎস থেকে বিপুল পরিমাণ মৎস্য চিংড়ী আহরণ করা হলেও পচনশীল হওয়ায় সবটুকু ব্যবহার করা সম্ভব হতো না। অপচয় রোধে এরই মধ্যে উপকূলীয় এলাকায় হিমাগার তৈরি করা হয়েছে।

বিশ্ব বাজারে শক্ত অবস্থান করে নিতে এরই মধ্যে সরকারী পর্যায়ে নেয়া হয়েছে নানা উদ্যোগ। মা ইলিশ রক্ষায় প্রজনন মৌসুমে ২২ দিন ইলিশ আহরণ বন্ধ রাখায় একক প্রজাতি হিসেবে ইলিশের উৎপাদন ১২ শতাংশ বেড়ে দশমিক ১৭ লক্ষ মেট্রিকটন হয়েছে। যা মোট দেশজ উৎপাদনের শতাংশ।

বাংলাদেশের বর্ধিত সমুদ্র সীমা নিয়ে শুরু হয়েছে গবেষণা। খাত সংশ্লিস্টরা বলছেন গভীর সমুদ্র থেকে মাছ আহরণ শুরু হলে তা হবে দেশের অর্থনীতির জন্য আরেকধাপ অগ্রগতি।

দেশে মৎস্য উৎপাদন বৃদ্ধির ফলে দরিদ্র মৎসজীবীদের আয় বাড়ার সাথে সাথে অতিরিক্ত কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। বাংলাদেশ মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযায়ি এই খাতে প্রতিবছর গড়ে প্রায় লক্ষ লোকের কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে।

মৎস্য খাতের উন্নয়নে যে বিপ্লব শুরু হয়েছে তা আগামী পাঁচ বছর অব্যাহত থাকলে এই খাত দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম চালিকা শক্তি হয়ে উঠবে বলেই জানান খাত সংশিষ্টরা।

এই বিভাগের আরো খবর

দেশে প্রথম কেটিএম মোটরসাইকেল উন্মোচন

ময়মনসিংহ সংবাদদাতা: ডিউক এবং আরসি...

বিস্তারিত
পেট্রোল ছাড়াই চলবে হিরোর নতুন বাইক

নিজস্ব প্রতিবেদক: দেশের বৃহত্তম টু...

বিস্তারিত
অপার সম্ভাবনা তথ্য প্রযুক্তি খাতে

মাবুদ আজমী: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত
সিরামিক খাতে রফতানি আয় বাড়ছে যেভাবে

নিজস্ব প্রতিবেদক: নতুন প্রত্যাশা...

বিস্তারিত
সম্ভাবনাময় হালকা যন্ত্রাংশ শিল্প

সুমন তানভীর: নতুন প্রত্যাশা নিয়ে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *