সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে

প্রকাশিত: ১১:১৯, ২৭ এপ্রিল ২০২০

আপডেট: ১০:২৫, ২৭ এপ্রিল ২০২০

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেপ্টেম্বর পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। করোনার বৈশ্বিক মহামারি শেষে দুর্ভিক্ষ ও অর্থনৈতিক মন্দার যে পূর্বাভাস আছে তা মোকাবেলার প্রস্তুতিও রাখতে হচ্ছে সরকারকে। বোরো ধান উঠলেই ২১ লাখ মেট্রিক টন খাদ্য সংগ্রহ করা হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, দুর্যোগ পরবর্তি সম্ভাব্য দুর্ভিক্ষ মোকাবেলায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। এক্ষেত্রে কৃষি কাজ অব্যাহত রাখার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি।

আজ (সোমবার) রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সাথে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। 

রাজশাহী বিভাগের আট জেলায় সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, চিকিৎসক ও পেশাজীবীদের সঙ্গে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের বিষয়ে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাঠ পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের প্রয়োজনীয় নির্দেশনাও দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের রোগীদের বিষয়ে প্রতিদিন হালনাগাদ তথ্য বুলেটিন আকারে দেশবাসীকে জানিয়ে দেয়া হচ্ছে। তিন হাজারেরও অধিক চিকিৎসক অনলাইনে দেশবাসীকে স্বাস্থ্য সেবা দিচ্ছে বলেও এসময় জানান তিনি। 

করোনার কারণে দেশের অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে প্রায় এক লাখ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ব্যাংক ঋণ নিয়ে ব্যবসা প্রতিষ্ঠান যারা চালু করেছেন তাদের ঋণের সুদ এখনই কার্যকর হবে না। পরিস্থিতি স্বাভাবিক হলে ধীরে ধীরে যানবাহন ও ব্যবসা প্রতিষ্ঠান চালু করা হবে। 

প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাসের মহামারির পর বিশ্বব্যাপী দুর্ভিক্ষ দেখা দিতে পারে। অর্থনৈতিক মন্দারও পূর্বাভাস আছে। তাই দেশের কোন জমি ফাঁকা না রেখে প্রথাগত কৃষি কাজের পাশাপাশি বাড়ি আঙ্গিনায় সবজি চাষসহ ব্যাপক কৃষি কাজের পরামর্শ দেন দেশবাসীকে।

শেরপুরের ভিক্ষুক নাজিমুদ্দিনের প্রসঙ্গ উলে­খ করে প্রধানমন্ত্রী বলেন, উদার মানসিকতার মানুষ যেমন আছে তেমনি এক শ্রেণীর মানুষ আছে যেকোন সংকটে শুধু চাই চাই। তবে এই সংকটে যারা হাত অভাবে থাকলেও হাত পাততে পারছে না সরকার তাদের পৃথক তালিকা করছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 

এই বিভাগের আরো খবর

স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি বিএনপির

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্যখাতের...

বিস্তারিত
কলাবাগানে নারীর মরদেহ উদ্ধার, একজন আটক

নিজস্ব সংবাদদাতা: রাজধানীর কলাবাগান...

বিস্তারিত
৪৫ টাকার নীচে মিলছে না চাল

সুমন তানভীর: সর্বনিম্ন ৪৫ টাকা কেজির...

বিস্তারিত
একদিনে মৃত্যু আরো ৩৭, শনাক্ত ২৯৪৯

নিজস্ব প্রতিবেদক: গত ২৪ ঘন্টায় দেশে...

বিস্তারিত
নবরূপে সেজেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো

বিউটি সমাদ্দার: সারাক্ষণ সরগরম থাকতো...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *