স্বাস্থ্যবিধি শিথিল করেই স্বাভাবিক হচ্ছে ট্রেন

প্রকাশিত: ০৮:১৬, ২৫ আগস্ট ২০২০

আপডেট: ০৮:১৬, ২৫ আগস্ট ২০২০

নিজস্ব প্রতিবেদক: আগামী সেপ্টেম্বরের মাঝামাঝিতে রেল যোগাযোগ প্রায় স্বাভাবিক করতে চায় রেলওয়ে কর্তৃপক্ষ। এই পরিকল্পনা বাস্তবায়ন করতে আগামী সেপ্টেম্বর থেকে আরও ১৯ জোড়া যাত্রীবাহী ট্রেন চালু করা হবে। স্বাস্থ্যবিধির কিছু কিছু বিষয় শিথিল করে যাত্রীদের সেবায় কিছু কিছু সার্ভিস পুনরায় চালু হবে। তবে সব টিকিট বিক্রি হবে অনলাইনে।

আজ (মঙ্গলবার) রেলপথ মন্ত্রণালয় এই সিদ্ধান্ত নিয়েছে। দুপুরে রেলের উপ-পরিচালক (ট্রাফিক ট্রান্সপোর্টেশন) খায়রুল কবিরের স্বাক্ষর করা আদেশ জারি করা হয়েছে। আর এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে আন্তনগর ট্রেনের সিংহভাগই চালু হয়ে যাবে।

গত বৃহস্পতিবার ১৮ জোড়া ট্রেন চালুর সিদ্ধান্ত হয়। এর বাস্তবায়ন হবে আগামী বৃহস্পতিবার। গত ৩১ মে থেকে বিভিন্ন সময় আরও ৩০ জোড়া যাত্রীবাহী ট্রেন চালু হয়। সেপ্টেম্বর থেকে সব মিলিয়ে ৬৭ জোড়া (একই গন্তব্যে আসা-যাওয়া মিলিয়ে একটা ট্রেনকে এক জোড়া ধরা হয়) ট্রেন চালু হবে। এর মধ্যে চার জোড়া কমিউটার, এক জোড়া লোকাল ট্রেন। অর্থাৎ বাকি ৬২ জোড়াই আন্তনগর ট্রেন। রেলে সব মিলিয়ে ৩৫৫টি যাত্রীবাহী মালবাহী ট্রেন চলাচল করে। এর মধ্যে আন্তনগর ট্রেন ৫০ জোড়া বা ১০০টি। লোকাল কমিউটার ট্রেন আছে আরও দুই শতাধিক।

করোনা পরিস্থিতির কারণে গত মার্চের শেষ সপ্তাহ থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রাখাহয়। এরপর স্বাস্থ্যবিধি মানাসহ কিছু নির্দেশনা দিয়ে গত ৩১ মে থেকে সীমিত আকারে চালু হয় ট্রেন চলাচল।

করোনা পরিস্থিতিতে যাত্রার পাঁচ দিন আগে থেকে আন্তনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করা হতো। আগামী ৫ সেপ্টেম্বর থেকে ১০ দিন আগে থেকে অগ্রিম টিকিট বিক্রি করা হবে। করোনার কারণে রাতের ট্রেনগুলোতে বার্থে (শুয়ে ভ্রমণ) চাদর, কম্বল বালিশ সরবরাহ বন্ধ ছিল। সেপ্টেম্বর থেকে তা পুনরায় চালু হবে। করোনার সময় ট্রেনের খাবার গাড়ি বন্ধ ছিল। সেপ্টেম্বর থেকে তা চালু হচ্ছে। অর্থাৎ চা, কফি, বোতলজাত পানি, চিপস-বিস্কুটসহ প্যাকেটজাত খাবার পাওয়া যাবে। তবে রান্না করা নাশতা আরও দেরি হবে বলে রেলের কর্মকর্তারা জানিয়েছেন। ছাড়া রেলওয়ে পাশ মিলিটারি পাশধারীদের টিকিট দেওয়ারও ব্যবস্থা করা হবে।

এই বিভাগের আরো খবর

ঘুরে আসুন গাবরাখালী

ভ্রমন ডেস্ক: প্রকৃতির টানে শহরের...

বিস্তারিত
দুই মাস পর কক্সবাজারে বিমান চলাচল শুরু 

কক্সবাজার সংবাদদাতা:  প্রায় দুই মাস...

বিস্তারিত
কাল থেকে কক্সবাজার রুটে ফ্লাইট শুরু

নিজস্ব প্রতিবেদক: করানাকালীন সময়ে সব...

বিস্তারিত
ইউরোপ ভ্রমণের শীর্ষে ব্রাগা শহর

অনলাইন ডেস্ক: ২০২১ সালের ইউরোপের সেরা...

বিস্তারিত
করোনা পরবর্তী ভ্রমণে করণীয়

অনলাইন ডেস্ক: করোনাভাইরাসে কাঁপছে...

বিস্তারিত
করোনায় দেশের পর্যটন খাতে ধস

ন্যাশনাল ডেস্ক: করোনা অতিমারির...

বিস্তারিত
সিঙ্গাপুর ভ্রমণে বাংলাদেশিদের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ, নেপাল,...

বিস্তারিত
নারায়ণগঞ্জে বর্ণিল লোকজ উৎসব

নারায়ণগঞ্জ সংবাদদাতা: নারায়ণগঞ্জের...

বিস্তারিত
পর্যটকে মুখরিত কক্সবাজার

কক্সবাজার সংবাদদাতা: বিশ্বের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *