অভিনেতা সাদেক বাচ্চু আর নেই

প্রকাশিত: ১২:৫০, ১৪ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০১:০৪, ১৪ সেপ্টেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় খল অভিনেতা এবং মঞ্চ ও টেলিভিশনের পাঁচ দশকেরও বেশি সময়ের গুণী অভিনেতা সাদেক বাচ্চু। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর মহাখালীর ইউনিভার্সাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ (সোমবার) দুপুর ১২টা ৫ মিনিটে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর।

এর আগে ঠাণ্ডা-জ্বরে আক্রান্ত হলে গত ৭ সেপ্টেম্বর সাদেক বাচ্চু ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। এরপর ১১ সেপ্টেম্বর তাঁর করোনা পরীক্ষার ফল পজিটিভ আসে। একদিন পর তাঁর অবস্থার অবনতি হতে তাঁকে মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে তিনি কোভিড ইউনিটের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি ছিলেন।

সাদেক বাচ্চু বাংলা চলচ্চিত্রের অন্যতম খল-অভিনেতা। মঞ্চ ও টিভি নাটক থেকে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন তিনি। ১৯৭৭-৭৮ সালে বিটিভির নিয়মিত শিল্পী হিসেবে অভিনয় শুরু করেন সাদেক বাচ্চু। বিটিভিতে তাঁর অভিনীত প্রথম নাটক ‘প্রথম অঙ্গীকার’।১৯৮৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘রামের সুমতি’ চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন সাদেক বাচ্চু। তিনি বাংলাদেশ ডাক বিভাগের অবসরপ্রাপ্ত কর্মকর্তা।

বিটিভির আলোচিত গ্রন্থিক গণ কহে, জ্বোনাকি জ্বলে, সুজন বাধিয়ার ঘাট, পূর্ব রাত্রি পূর্ব দিন, নকশি কাঁথার মাঠ নাটকগুলোতে অভিনয় করে সেই সময়ে বেশ আলোচিত ও প্রশংসিত হয়েছিলেন তিনি। ৯০ দশকের বহুল আলোচিত সিনেমা বিখ্যাত পরিচালক এহতেশাম পরিচালিত চাঁদনী সিনেমায় খল চরিত্রে অভিনয় করে সাদেক বাচ্চু আলোচনায় আসেন।

৫০ বছরের অভিনয় ক্যারিয়ার তার। শুরুতে মঞ্চ নাটকে অভিনয় করতেন। মতিঝিল থিয়েটারের প্রতিষ্ঠাতা তিনি। এই দলের সভাপতিও তিনিই। বেতারে একটা সময়ে প্রচুর নাটক করেছেন। বেতারের খেলাঘর তার আলোচিত একটি নাটক।

ঢাকাই সিনেমায় নানারকম চরিত্রে অভিনয় করে খল অভিনেতা হিসেবে নিজের অবস্থান গড়ে নেন। তার কয়েকটি উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে— জীবন নদীর তীরে, কোটি টাকার কাবিন, পিতা মাতার আমানত, সুজন সখী, মায়ের চোখ, আমার প্রাণের স্বামী, ভালোবাসা জিন্দাবাদ, বধূবরণ, মায়ের হাতে বেহেস্তের চাবি, লোভে পাপ পাপে মৃ্ত্যু, মন বসে না পড়ার টেবিলে প্রভৃতি।

এই বিভাগের আরো খবর

যশ চোপড়ার চরিত্রে কিং খান

অনলাইন ডেস্ক: এবার বলি পাড়ার নতুন খবর...

বিস্তারিত
করোনায় অভিনেতা নিশোর বাবার মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: জনপ্রিয় অভিনেতা...

বিস্তারিত
করোনা আক্রান্ত অভিনেতা সোহম চক্রবর্তী

বিনোদন ডেস্ক: করোনা ভাইরাসে আক্রান্ত...

বিস্তারিত
সুশান্তের শরীরে বিষপ্রয়োগের প্রমাণ মেলেনি

অনলাইন ডেস্ক: বলিউড অভিনেতা সুশান্ত...

বিস্তারিত
রিয়ার বাড়িতে মাদক, জামিনের বিরোধিতা

অনলাইন ডেস্ক: মাদক মামলায় রিয়া...

বিস্তারিত
দুবাইয়ে হবু বরের সঙ্গে নুসরাত ফারিয়া

নিজস্ব প্রতিবেদন: নুসরাত ফারিয়া সব...

বিস্তারিত
২০২২ সালে মুক্তি পাবে ‘অ্যাভাটার ২’

অনলাইন ডেস্ক: জেমস ক্যামেরন মানেই...

বিস্তারিত
গায়ক হিসেবে ভিন ডিজেলের আত্মপ্রকাশ

অনলাইন ডেস্ক: হলিউডের রুপালি পর্দা...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *