কম্পিউটার-মোবাইল থেকে চোখের সুরক্ষা

প্রকাশিত: ০৭:৪৬, ১৪ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৭:৫০, ১৪ সেপ্টেম্বর ২০২০

অনলাইন ডেস্ক: আমাদের মধ্যে অনেকেই আছি যারা কম্পিউটারের সামনে বসে থাকি অনেকটা সময় ধরে। অফিসে কম্পিউটারে কাজ করে আবার বাসায় ফিরেও কম্পিউটার বা মোবাইলের স্ক্রিন থেকে চোখ সরাতে পারি না।

কাজ ছাড়াও অনেকেই সময় কাটাচ্ছেন মোবাইল, টিভি অথবা ল্যাপটপ নিয়ে। এতে কারও কারও চোখ জ্বালা, চোখ শুকিয়ে যাওয়া, চোখে অস্বস্তি, চোখ লাল হওয়া, ভারী ভাব, ঝাপসা দেখা, কপাল, ঘাড়, পিঠ, কোমর, মাথা ব্যথা সমস্যা দেখা দিচ্ছে। ছোট-বড় সবাই এই সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই ধরনের সমস্যাকে বিশেষজ্ঞরা কম্পিউটার ভিশন সিনড্রোম বা ডিজিটাল আই স্ট্রেন হিসেবে চিহ্নিত করছেন।

ধরনের সমস্যা থেকে বাঁচতে চোখের সুরক্ষায় কিছু বিষয় অনুসরণ করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। যেমন-

. ডিজিটাল আই স্ট্রেন এড়াতে ঘন ঘন বিরতি নিন। প্রতি ২০ মিনিট পর অন্তত ২০ সেকেন্ড করে বিরতি নিন, ২০ ফুট দূরত্বে কোন জিনিসের দিকে তাকান। আবার ৩০ মিনিট পর মিনিটের বিরতি নিন। প্রতি ৩০ মিনিট থেকে এক ঘণ্টা পর চোখে পানির ঝাপটা দিতে পারলে ভালো হয়। এটি চোখকে সুস্থ রাখার পাশাপাশি মানসিক স্বাস্থ্যেরও উপকার করবে।

. কাজ করার মাঝে যখন বিরতি নেবেন তখন চোখের বিভিন্ন ব্যায়াম করুন। নিয়মিত চোখের ব্যায়াম করলে চোখের পেশিগুলি শক্তিশালী হয়ে ওঠে। এতে চোখের নানা ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

. স্ক্রিনে কোন জিনিস লেখা বা দেখার সময় লেখার সাইজ বাড়িয়ে নিন, যাতে ডিভাইসগুলিকে দূরে রেখে সহজেই পড়তে বা কাজ করতে পারেন। এতে চোখে চাপ কম পড়বে এবং চোখ সুস্থ থাকবে।

. স্ক্রিন নির্দিষ্ট দূরত্বে রাখুন। আইপ্যাড, ট্যাবলেট, টিভি, কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহারের সময় চোখের খুব কাছাকাছি রাখবেন না। কম্পিউটারের স্ক্রিনটি আই লেভেল থেকে ১৫-২০ ডিগ্রি নিচে রাখুন। সেই সঙ্গে ২০ থেকে ২৮ ইঞ্চি পর্যন্ত দূরত্ব বজায় রাখুন। এতে চোখের উপর চাপ কম পড়ার পাশাপাশি ঘাড়, কাঁধ, কোমর ব্যথা থেকেও মুক্তি পাওয়া যাবে।

. অ্যান্টি-গ্লার স্ক্রীন কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিনের অতিরিক্ত আলোকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। কর্মক্ষেত্রে এই ফিল্টারের প্রয়োজন না হলেও, বাড়ি থেকে কাজ করার সময় এটি ব্যবহার করতে হবে। কারণ এই ফিল্টার চোখের চাপ কমাতে সাহায্য করে এবং চোখকে সুস্থ রাখে।

. স্ক্রিনে আলোর মাত্রা ঠিক রাখুন। অতিরিক্ত বা কম আলো, চোখে বেশি চাপ সৃষ্টি করে এবং দৃষ্টির ক্ষেত্রে সমস্যা তৈরি করে। তাই যে জায়গায় বসে কাজ করবেন সেখানে যথাযথ পরিমাণ আলোর ব্যবস্থা রাখুন। কখনই কম বা বেশি আলোতে কাজ করবেন না।

. কম্পিউটার চশমা ব্যবহার করুন। যারা মাত্রাতিরিক্ত কম্পিউটার বা মোবাইল ব্যবহার করেন তারা অ্যান্টি রিফ্লেকটিভ লেন্সযুক্ত চশমা ব্যবহার করুন। এই চশমা চোখের চাপ কমাতে, ঝাপসা ভাব, মাথা ব্যথা ইত্যাদি সমস্যা দূর করতে সাহায্য করে।

. চোখের স্বাস্থ্য ভালো রাখতে, চোখের ক্লান্তি দূর করতে ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ খাবার খান। শাকসবজি, গাজর, পেঁপে, খেজুর ইত্যাদি খাবার চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। চোখে আর্দ্রতা বজায় রাখতে ওমেগা-থ্রি অয়েল, ফ্ল্যাকসিড অয়েল, স্যামন সার্ডিনের মতো মাছ খেতে পারেন।

. চোখের কোনও সমস্যা দেখা দিলে দেরী না করে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

এই বিভাগের আরো খবর

জবা ফুলের ফেস প্যাকে উজ্জ্বল ত্বক

অনলাইন ডেস্ক: সবাই সুন্দর হতে চায়। আর...

বিস্তারিত
ঘরে বসেই মজাদার ‘মাটন রোগান জোস’

অনলাইন ডেস্ক: দেশীয় মজাদার খাবারের...

বিস্তারিত
পেঁয়াজ সংরক্ষণের উপায়

অনলাইন ডেস্ক: পেঁয়াজের ঝাঁজে বাজার...

বিস্তারিত
চায়ের সঙ্গে সিগারেট খাওয়ার ভয়ঙ্কর ফল

অনলাইন ডেস্ক: গরম চায়ের কাপ পাশাপাশি...

বিস্তারিত
যেভাবে ভাত খেলেও মেদ বাড়বে না

অনলাইন ডেস্ক: ভাত খেকো মানুষ হিসেবে...

বিস্তারিত
আপেল খাওয়ায় সাবধানতা

অনলাইন ডেস্ক: ফল খাওয়ার তালিকায় প্রায়...

বিস্তারিত
মেদ কমাতে তুলসি পাতার চা

অনলাইন ডেস্ক: ভেষজ গুণে তুলসি পাতার...

বিস্তারিত
নারিকেল বাটা দিয়ে ইলিশ মাছ

অনলাইন ডেস্ক: আমাদের রোজকার খাবারের...

বিস্তারিত
চায়ে চিনির বিকল্প

অনলাইন ডেস্ক: চা পানের শুরু সেই ২০০...

বিস্তারিত
ঘরেই হবে ‘হায়দ্রাবাদি মাটন বিরিয়ানি’

অনলাইন ডেস্ক: বিরিয়ানি কার না প্রিয়।...

বিস্তারিত
ধুমপানের ইচ্ছা কমায় যেসব খাবার

অনলাইন ডেস্ক: যারা ধুমপান করেন তাদের...

বিস্তারিত
বকুল ফুলের উপকারিতা

অনলাইন ডেস্ক: প্রকৃতিতে বকুল ফুল একটি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *