চুয়াত্তরে পা দিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা

প্রকাশিত: ০৯:২৩, ২৮ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ০৬:৫৪, ২৮ সেপ্টেম্বর ২০২০

জয়দেব দাশ: বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন আজ। নিজের সমান বয়সী রাজনৈতিক দল আওয়ামী লীগের প্রায় চার দশকের নেতৃত্ব দেয়া এবং দেশের চারবারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেকে রাজনৈতিক ব্যক্তি থেকে প্রতিষ্ঠানে পরিণত করেছেন তাঁর নেতৃত্বগুণে। নানা সংকট পেরিয়ে বিশ্বের মানবিক রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবেও এখন সমাদৃত বঙ্গবন্ধুকন্যা। আনুষ্ঠানিকভাবে তিনি জন্মদিন উদযাপন না করলেও এদিনে বিশেষ প্রার্থনা ও আলোচনা সভা করছে আওয়ামী লীগ।

শেখ হাসিনা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য কন্যা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শেখ হাসিনা এই সময়ের এক অনন্য রাষ্ট্রনায়ক। ২৮ সেপ্টেম্বর তাঁর ৭৪তম জন্মদিন। একটানা তিন মেয়াদসহ মোট চারবারের প্রধানমন্ত্রী তিনি। দেশকে নেতৃত্ব দেয়ার এই রেকর্ডের পাশাপাশি নিজের সমান বয়সী রাজনৈতিক দল আওয়ামী লীগেরও প্রায় চার দশকের নেতৃত্ব দিয়ে গড়েছেন অনন্য রেকর্ড। দেশের আর্থ সামাজিক উন্নয়ন ও বর্হিবিশ্বে এক মানবিক রাষ্ট্র হিসেবে বাংলাদেশের ভাবমূর্তি প্রতিষ্ঠা করেও তিনি প্রসংশিত সর্বমহলে।

শেখ মুজিবুর রহমান ও শেখ ফজিলাতুন্নেসা মুজিব দম্পতির প্রথম সন্তান শেখ হাসিনা জাতির পিতার সংগ্রাম আর সংকটময় প্রতিটি মূহূর্তের সাক্ষী। রাজনৈতিক আবহে বেড়ে ওঠা শেখ হাসিনা ছাত্রজীবন থেকেই জড়িয়ে পড়েন রাজনীতির সঙ্গে। ছিলেন ইডেন কলেজ ছাত্রী সংসদের ভিপি।

পঁচাত্তরে বাবা-মা-ভাইসহ পরিবারের প্রায় সব সদস্যকে হারিয়ে ১৯৮১ সালে বহুভাগে বিভক্ত আওয়ামী লীগের ঐক্যের প্রতীক হন বঙ্গবন্ধু কন্যা।

প্রায় চার দশকের রাজনৈতিক পথ চলায় শেখ হাসিনা বঙ্গবন্ধুর আওয়ামী লীগকে শক্তিশালী করেছেন। শত সংকটেও নিজের প্রচন্ড দুর্বলতা ও শক্তি সমান্তরাল ভাবেই খুঁজে পেয়েছেন দেশের মানুষের মধ্যে। 

আওয়ামী লীগের দফতর সম্পাদক জানান, পঁচাত্তর পরবর্তি সময়ে কখনোই শেখ হাসিনা তাঁর জন্মদিন আড়ম্বরপূর্ন ভাবে করেননি। তবে দলীয় সভাপতির জন্মদিন উপলক্ষ্যে বিশেষ প্রার্থনা ও আলোচনা সভার করবে দল।

এই বিভাগের আরো খবর

দশ টাকায় পূজোর পোশাক!

বিউটি সমাদ্দার: দশ টাকায় পূজোর পোশাক!...

বিস্তারিত
শ্রমিক ধর্মঘটে নৌপথে পণ্য পরিবহন বন্ধ

নিজস্ব প্রতিবেদক: খাদ্য ভাতাসহ ১১দফা...

বিস্তারিত
প্রাথমিকে ৩২ হাজার শিক্ষক নিয়োগ হবে

নিজস্ব প্রতিবেদক: সরকারি প্রাথমিক...

বিস্তারিত
বিএনপি জনগণের ভাষা বোঝে না: কাদের

নিজস্ব সংবাদদাতা: জনগণের ভাষা বুঝতে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *