শোষণের অবসান চায় আওয়ামী লীগ: বঙ্গবন্ধু

প্রকাশিত: ১০:০৪, ২৮ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১১:৫০, ২৮ সেপ্টেম্বর ২০২০

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর বছর ২০২০। তাঁর শততম জন্মবার্ষিকীর দিন, ১৭ই মার্চ থেকে শুরু হয়েছে মুজিববর্ষ উদযাপন। স্বাধীন বাংলাদেশ ও বঙ্গবন্ধু একাত্মা। তিনিই একাত্তরের ২৬শে মার্চ স্বাধীনতা ঘোষণা করেন। তাঁর ডাকেই মানুষ স্বাধীনতার জন্য সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। বাংলাদেশের স্বাধীনতার দ্বারে পৌঁছানোর আগের বছরটি কেমন কেটেছিল বঙ্গবন্ধুর। সেই উত্তাল আন্দোলনে শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক দিনগুলো নিয়ে মুজিববর্ষ জুড়ে বৈশাখী সংবাদের বিশেষ ধারাবাহিক আয়োজন- যাঁর ডাকে বাংলাদেশ। 

১৯৭০ সালে পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক নির্বাচনে জয়ী হলে পূর্ব বাংলায় গ্রহণযোগ্য শাসনতন্ত্র প্রণয়ন করবেন বলে ঘোষণা দিয়েছিলেন আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান।

নির্বাচনে করনীয় ঠিক করতে ১৯৭০ সালের ২৮শে সেপ্টেম্বর ঢাকায় ধানমন্ডির বত্রিশ নম্বরে বঙ্গবন্ধুর নিজ বাস ভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির বৈঠক হয়। সভাপতিত্ব করেন দলের প্রধান শেখ মুজিবুর রহমান। নির্বাচনী প্রচারণা করতে ৪ঠা অক্টোবর শেখ মুজিব এক সপ্তাহের সফরে ময়মনসিংহ, কুমিল্লা ও সিলেট যাবেন বলে সিদ্ধান্ত নেয়া হয় বৈঠকে।

বৈঠক চলাকালে বাইরে অপেক্ষা করছিল সাংবাদিকরা। বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শেখ মুজিব। বলেন, “নির্বাচন অনুষ্ঠিত হওয়ার অব্যবহিত পরে আওয়ামী লীগ একটি খসড়া শাসনতন্ত্র পেশ করিবে। এই শাসনতন্ত্রে শোষণের অবসান ও সকল প্রদেশের অধিবাসীর সমান অধিকারের নিশ্চয়তা প্রদান করা হইবে। ৬-দফার ভিত্তিতেই এই খঁসড়া শাসনতন্ত্র প্রণয়ন করা হইবে।” (সূত্রঃ ২৯ সেপ্টেম্বর, ১৯৭০; দৈনিক ইত্তেফাক)

এই বিভাগের আরো খবর

ষড়যন্ত্রকারীদের প্রতিহত করিতে হইবে: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত
সাংবাদিকদের বিপদে পাশে দাঁড়াতেন শেখ মুজিব

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
কোন চক্রান্ত সফল হইতে দেওয়া যাইবে না: বঙ্গবন্ধু

কাজী বাপ্পা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *