বাবরি মসজিদ ধ্বংস করার মামলার রায় আজ

প্রকাশিত: ১১:৪৯, ৩০ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১১:৪৯, ৩০ সেপ্টেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের রায় আজ বুধবার ঘোষণা করবে লখনউয়ের বিশেষ আদালত। দীর্ঘ ২৮ বছর পর বাবরি মসজিদ ধ্বংসমামলার রায় ঘোষণা করবে আদালত। এ ঘটনায় অভিযুক্ত বিজেপি-র প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর জোশী, কল্যাণ সিং, উমা ভারতী সহ ৩২ জন। লখনউয়ের বিশেষ আদালতের বিচারক সুরেন্দ্র কুমার যাদব এই রায় দেবেন।

আগে আদালতের নির্দেশ ছিল আডবাণী, জোশী, কল্যাণ সিং, উমা ভারতীদের সশরীরে আদালতকক্ষে হাজির থাকার কথা ছিল। কিন্তু বয়সের কথা ভেবে নব্বই পার হয়ে যাওয়া আডবাণী ও ৮৬ বছর বয়সী মুরলী মনোহর জোশী জানিয়েছেন, তাঁরা আদালতে উপস্থিত থাকতে পারবেন না। উমা ভারতী করোনায় আক্রান্ত হয়ে হাসপাতলে ভর্তি। কল্যাণ সিং-ও অসুস্থ। তাঁরা কেউই আদালতে থাকবেন না। তবে আডবাণী, জোশী, কল্যাণ সিংয়ের পক্ষ থেকে আদালতকে জানানো হয়েছে, তাঁরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাজিরা দিতে পারেন। বাকিরা আদালতে হাজির থাকবেন।

রামায়ণ-খ্যাত অযোধ্যা শহর ভারতের উত্তর প্রদেশ রাজ্যের ফৈজাবাদ জেলায় অবস্থিত বাবরি মসজিদ ৷ তারই কাছে রামকোট পর্বত৷ ১৫২৮ সালে সেখানে সম্রাট বাবরের আদেশে একটি মসজিদ নির্মাণ করা হয়, যে কারণে জনমুখে মসজিদটির নামও হয়ে যায় বাবরি মসজিদ৷ আবার এ-ও শোনা যায়, গত শতাব্দীর চল্লিশের দশকের আগে এই মসজিদ ‘মসজিদ-ই-জন্মস্থান' বলেও পরিচিত ছিল৷

বাবরি মসজিদ যখন ভাঙা হয়, তখন কল্যাণ সিং উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। আডবাণী, জোশী ও উমা ভারতী ১৯৯২ সালের ৬ ডিসেম্বর অযোধ্যায় ছিলেন। তবে তাঁদের বিরুদ্ধে অভিযোগ হলো, তাঁরা বাবরি মসজিদ ভাঙার চক্রান্ত করেছিলেন এবং দুই সম্প্রদায়ের মধ্যে বিভেদের চেষ্টা করেছিলেন। বাবরি মসজিদ ভাঙার পর দাঙ্গায় সারা দেশে প্রায় তিন হাজার মানুষ মারা গিয়েছিলেন। 

লখনউয়ের আদালতকক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। অভিযুক্ত ও তাঁদের আইনজীবী ছাড়া কাউকে ভিতরে ঢুকতে দেয়া হচ্ছে না। রায় যাই হোক না কেন, তা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সুদূরপ্রসারী হতে বাধ্য বলে বিশেষজ্ঞদের অভিমত।

এই বিভাগের আরো খবর

আর্মেনিয়া-আজারবাইজানের যুদ্ধবিরতি

আন্তর্জাতিক ডেস্ক: তৃতীয় দফা...

বিস্তারিত
আফগানিস্তানে আল-কায়েদা নেতা নিহত

অনলাইন ডেস্ক: আফগানিস্তানের...

বিস্তারিত
কাবুলে আত্মঘাতী হামলায় ১৮ শিশু নিহত

অনলাইন ডেস্ক: আত্মঘাতী হামলায়...

বিস্তারিত
আগাম ভোট দিলেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ৩ নভেম্বর...

বিস্তারিত
ঘানায় গির্জা ধসে শিশুসহ ২২ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার...

বিস্তারিত
জাতিসংঘ দিবস আজ 

আন্তর্জাতিক ডেস্ক: আজ ২৪ অক্টোবর,...

বিস্তারিত
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে আগ্রহী সুদান

অনলাইন ডেস্ক: বাহরাইন এবং সংযুক্ত আরব...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *