ইউরোপে আবারো বাড়ছে করোনার প্রকোপ

প্রকাশিত: ১২:৫০, ৩০ সেপ্টেম্বর ২০২০

আপডেট: ১২:৫০, ৩০ সেপ্টেম্বর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে জর্জরিত হয়ে বিপর্যস্ত পুরো বিশ্ব। এর মধ্যে ইউরোপে সংক্রমণ কমে গেলেও আবার বাড়তে শুরু করেছে আক্রান্তের সংখ্যা। স্পেনের রাজধানী মাদ্রিদে লকডাউনের সক্রিয় চিন্তা ভাবনা করা হচ্ছে। পূর্ব ইউরোপেও দেখা যাচ্ছে সতর্কতা। চেক প্রজাতন্ত্র এবং স্লোভাকিয়ায় এ সপ্তাহে জরুরি অবস্থা জারি করা হচ্ছে।  এক সরকারি ঘোষণায় বলা হয়েছে, বেশির ভাগ বড় ইভেন্ট বুধবার থেকে নিষিদ্ধ করেছে স্লোভাকিয়া। করোনার নতুন বিস্তারের মুখে জনসমাবেশের লাগাম টানতেই নেওয়া হয়েছে এমন সতর্কতামূলক পদক্ষেপ। 

নেদারল্যান্ডের বড় বড় শহরে জারি করা হয়েছে করোনাকালীন স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্বের নির্দেশনা।  বিশ্বজুড়ে ভাইরাসটিতে আক্রান্তে মৃত্যুর সংখ্যা ১০ লাখ ১২ হাজার অতিক্রম করেছে। এছাড়া আক্রান্তের সংখ্যা প্রায় ৩ কোটি ৩৮ লাখ ৪১ হাজার ছাড়িয়েছে। 

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ২ লাখ ১০ হাজার ৭৮৫ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ নিয়ে ৭৪ লাখ ৬ হাজার ১৪৬ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন। 

করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬২ লাখ ২৩ হাজার ৫১৯ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৭ হাজার ৫২৯ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৭ লাখ ৮০ হাজার ৩১৭ জন। এখন পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৪৩ হাজার ১০ জন।

করোনায় মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৭ হাজার ১৬৩ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৭ লাখ ৩৮ হাজার ১৬৩ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১১ লাখ ৬৭ হাজার ৮০৫ জন। আর মৃতের সংখ্যা ২০ হাজার ৫৪৫ জন।

সুস্থতার দিক থেকে প্রথম অবস্থানে উঠে এসেছে ভারত (৫১ লাখ ৮৪ হাজার ৬৩৪ জন), দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র (৪৬ লাখ ৪৮ হাজার ৬৮৩ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৪১ লাখ ৩৫ হাজার ৮৮ জন)।

এই বিভাগের আরো খবর

দেশে ২৪ ঘন্টায় মৃত্যু আরো ১৮; শনাক্ত ১৩৮০

নিজস্ব প্রতিবেদক: সরকারি হিসেবে গত ২৪...

বিস্তারিত
করোনা সংক্রমণ ঠেকাতে বেলজিয়ামে কারফিউ

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস...

বিস্তারিত
দেশে ২৪ ঘন্টায় মৃত্যু আরো ২১; শনাক্ত ১৬৩৭

নিজস্ব প্রতিবেদক: সরকারি হিসেবে গত ২৪...

বিস্তারিত
স্পেনে করোনায় আক্রান্ত ও মৃত্যুহার শূণ্য

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
বিশ্বে করোনায় মৃত্যু ১১ লাখ ১৮ হাজার ছাড়ালো

অনলাইন ডেস্ক: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া...

বিস্তারিত
দেশে ২৪ ঘন্টায় মৃত্যু আরো ১৪; শনাক্ত ১২৭৪

নিজস্ব প্রতিবেদক: সরকারি হিসেবে গত ২৪...

বিস্তারিত
আবারো করোনা সংক্রমণ বাড়ছে আর্জেন্টিনায়

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক মহামারি...

বিস্তারিত
দেশে ২৪ ঘন্টায় মৃত্যু আরো ২৩; শনাক্ত ১২০৯

নিজস্ব প্রতিবেদক: সরকারি হিসেবে গত ২৪...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *