প্রাচ্যের সঙ্গে পাশ্চাত্যের সংযোগে বাংলাদেশ উপযুক্ত: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৮:০০, ০১ অক্টোবর ২০২০

আপডেট: ০৮:০১, ০১ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের ভৌগলিক অবস্থানটা অত্যন্ত গুরুত্বপূর্ণ দাবি করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,  প্রাচ্যের সঙ্গে পাশ্চাত্যের যে সংযোগটা, বাংলাদেশ তার জন্য সব থেকে আদর্শ একটা জায়গা হতে পারে, যদি আমরা সেইভাবে উন্নত করতে পারি। আজ (বৃহস্পতিবার) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক অনুষ্ঠানে যুক্ত হয়ে তিনি একথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে ‘প্রাচ্যের সুইজারল্যান্ড’ হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ইউরোপে সুইজারল্যান্ডের যে অবস্থান, ইউরোপের একদিক থেকে আরেকদিকে যেতে হলে সুইজারল্যান্ডের ভেতর দিয়েই যেতে হয়।

তিনি বলেন, আমাদের বাংলাদেশের অবস্থানটা… আমরা ইন্টারন্যাশনাল এয়ার রুটের ভেতরে আছি। সেখানে আমাদের সামনে অনেক সম্ভাবনা আছে। সেই সম্ভাবনাটাকে যদি আমরা কাজে লাগাতে পারি, তাহলে আমাদের একদিকে পর্যটন শিল্প, অপরদিকে আমাদের এয়ারলাইন্স আমাদের অনেক টাকা উপার্জন করে দিতে পারে।

এর আগে শেখ হাসিনা অনুষ্ঠানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘ম্যুরাল’ এবং বিমানবন্দরের অভ্যন্তরে ‘বঙ্গবন্ধু কর্নার’, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের নবনির্মিত প্রধান কার্যালয় ‘পর্যটন ভবন’ এবং সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ (প্রথম পর্যায়) প্রকল্পের নির্মাণ কাজ উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষা করতে ভূগর্ভস্থ্য পানির ব্যবহার কমিয়ে উপরিভাগের পানির ব্যবহার বাড়াতে সকলের সম্মিলিত সহযোগিতা প্রয়োজন বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানেই স্থাপনা হবে সেখানেই জলাধার করার আহ্বান জানান তিনি।

৭৫-এর পর জাতির পিতার নেয়া বিভিন্ন উন্নয়ন কর্মসূচি ও পরিকল্পনার ফল ভোগ করেছে অবৈধ ক্ষমতা দখলকারীরা জানিয়ে শেখ হাসিনা বলেন, তারা ক্ষমতা রক্ষায় মনোযোগী হলেও জাতির প্রতি ছিল উদাসীন।

এছাড়া কক্সবাজার বিমানবন্দরকে আধুনিক করে গড়ে তোলার কথা জানান প্রধানমন্ত্রী। দেশের ভৌগোলিক অবস্থানকে গুরুত্ব দিয়েই নিজেস্ব সম্পদ ব্যাবহার করে প্রাচ্য ও প্রাশ্চাত্যের সেতুবন্ধন হিসেবে বাংলাদেশ আন্তর্জাতিক পরিমন্ডলে নিজেস্ব অবস্থান তৈরি করবে বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

এই বিভাগের আরো খবর

চীনের ঋণের ফাঁদে বাংলাদেশ; আশঙ্কা সিপিডি’র

নিজস্ব প্রতিবেদক: চীনের ঋণের ফাঁদে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *