কিবরিয়ার উপর গ্রেনেড হামলা মামলার বিচার শুরু

প্রকাশিত: ০৫:৩১, ২২ অক্টোবর ২০২০

আপডেট: ০৫:৫৪, ২২ অক্টোবর ২০২০

সিলেট সংবাদদাতা: ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জে সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার উপর গ্রেনেড হামলার ঘটনায় দায়েরকৃত বিস্ফোরক মামলার বিচার শুরু হয়েছে। আজ (বৃহস্পতিবার) দুপুরে সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহরিয়ার কবিরের আদালতে চার্জ গঠনের মধ্য দিয়ে হামলার ১৫ বছর পর এই মামলার বিচার শুরু হলো। একই সাথে ২০০৪ সালের ২১ শে জুন সাবেক রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের উপর বোমা হামলার ঘটনায় দায়ের করা দু’টি মামলার বিচারও শুরু হয়েছে একই আদালতে।

এ সময় মামলার আসামি সাবেক স্বরাস্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ অন্যান্য আসামিরা উপস্থিত ছিলেন। সুরঞ্জিত সেনগুপ্তের উপর গ্রেনেড হামলা চালিয়ে হত্যাচেষ্টা মামলায় সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীসহ ১৩ জনকে আসামি করে অভিযোগ গঠন করা হয়েছে।

সিলেটের দ্রুত বিচার ট্রাইব্যুনালের পিপি সরওয়ার হোসেন আবদাল বলেন, সুরঞ্জিত সেনের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনার দুটি মামলায় সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র জিকে গৌছসহ ১৩ জনকে আসামি করা হয়েছে। আর শাহ এএসএম কিবরিয়ার সমাবেশে গ্রেনেড হামলার বিস্ফোরক মামলায় সাবেক স্বরাস্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর-মেয়র আরিফুল হক চৌধুরীদের আসামি করা হয়েছে। অভিযোগ গঠনের মাধ্যমে আজ থেকে এই তিন মামলার বিচারিক কার্যক্রম শুরু হলো বলে জানান তিনি।

২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভা শেষে ফেরার পথে দুর্বৃত্তদের গ্রেনেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া, তার ভাতিজা শাহ মঞ্জুর হুদাসহ জন। ঘটনায় আহত হন ৭০ জন।

ঘটনায় ওই এলাকার আওয়ামী লীগ নেতা এডভোকেট মো. আব্দুল মজিদ খান বাদি হয়ে সদর থানায় হত্যা এবং বিস্ফোরক আইনে পৃথক দুটি মামলা করেন। হত্যা মামলায় ১০ জনকে আসামি করা হয়। পরে ২০১১ সালে তদন্তের প্রেক্ষিতে আরও ২৬ জনকে আসামি করা হয়। পরে তৃতীয় দফায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী লুৎফর জামান বাবর, বিএনপি নেতা হারিছ চৌধুরী সিলেটের সিটি মেয়র আরিফুল হক চৌধুরীসহ প্রায় ৩৫ জনকে আসামি করা হয়। এর মধ্যে দু'জন মারা গেছে।

অন্যদিকে ২০০৪ সালের ২১ জুন দিরাইয়ে আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের সমাবেশে ওপর গ্রেনেড হামলায় দুটি মামলার সাক্ষ্যপ্রহণ অনুষ্ঠিত হয়। মামলাটি সিলেট দ্রুত বিচার আদালতে বিচারাধীন।

এই বিভাগের আরো খবর

ধর্মীয় সহনশীলতা নষ্ট করতে দেয়া হবে না: কাদের

নিজস্ব প্রতিবেদক: কোনভাবেই ধর্মীয়...

বিস্তারিত
বিএনপির ৬৫ নেতার জামিন আপিলে বহাল

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে বাসে...

বিস্তারিত
শাহ আলমের স্মরণে ঢাকায় শোকসভা

নিজস্ব প্রতিবেদক: সদ্য প্রয়াত আওয়ামী...

বিস্তারিত
সরকার ইতিহাস বিকৃতির চেষ্টা করছে: গয়েশ্বর

নিজস্ব প্রতিবেদক: সাবেক রাষ্ট্রপতি...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *