মরুভূমিতে ১৭২ হাজার বছর আগের নদীর সন্ধান

প্রকাশিত: ০৬:০২, ২৩ অক্টোবর ২০২০

আপডেট: ০৬:০২, ২৩ অক্টোবর ২০২০

ফারহীন ইসলামঃ ভারতের থর মরুভূমির মাঝে পৌনে দুই লাখ বছরের একটি নদীর সন্ধান পেয়েছেন গবেষকরা। তাদের দাবি, একদা এই নদীর তীর ধরেই ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল আদিম মানুষ। কোয়াটার্নারি সায়েন্স রিভিউ জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, থর মরুভূমির মধ্যভাগে নল প্রামের কাছে এক খাদানে অবলুপ্ত সেই নদীর একাধিক চিহ্ন খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। গবেষকদলে ছিলেন জার্মানির দ্য ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউট ফর দ্য সায়েন্স অফ হিউম্যান হিস্ট্রি, তামিল নাডুর আন্না বিশ্ববিদ্যালয় এবং আইআইএসইআর কলকাতার বিজ্ঞানীরা। প্রস্তরযুগে থর মরুভূমি অঞ্চলের চরিত্র একেবারেই ভিন্নরকম ছিল বলে দাবি তাদের।

রাজস্থানের বিকানেরে ১৭২ হাজার বছরের প্রাচীন লুপ্ত নদীটির বেশকিছু প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। গবেষকরা জানিয়েছেন, একদা যেখানে বয়ে গিয়েছিলো নদী, আজ সেখানেই রয়েছে বিস্তীর্ণ শুকনো মরুভূমি। নদীখাত সরে যাওয়ার ফলেই এই প্রাকৃতিক পরিবর্তন ঘটেছে। আর এই নদীপথ ধরেই অতীতে একাধিক প্রজাতির পরিযোজন ঘটেছিল। স্যাটেলাইটের ছবি বিশ্লেষণ করে তাঁরা দেখেছেন, এক সময় থর মরুভূমির উপর দিয়ে বেশ কিছু নদীখাত বয়ে গিয়েছিল। তবে ঠিক কোন সময়ে এই অঞ্চল নদীমাত্রিক ছিল, তা এখনও সঠিক নির্ণয় করা যায়নি।

গবেষকরা জানান, ইতোমধ্যে অবলুপ্ত নদীর বালি পাথরের সন্ধান পাওয়া গেছে মাটির নীচে। নদীর স্রোতে বয়ে আসা সেই পলি বিশ্লেষণ করে দেখেছেন গবেষকরা। প্রাথমিক অনুসন্ধানে তারা জানান, নদীর বয়ে আনা কোয়ার্টজ পাথরের কুচি প্রায় ১৭২ ১৪০ হাজার বছর আগে সেখানে জমা হয়েছিল। বিজ্ঞানীরা আরো জানান, ৯৫ থেকে ৭৮ হাজার বছর আগেও স্রোতস্বীনী ছিল এই নদী। এর পরেই নদীখাত শুকিয়ে যেতে থাকে। তবে ২৬ হাজার বছর আগে ফের একবার নদীর মরা খাতে স্রোত ফিরেছিল, সেই প্রমাণও পাওয়া গেছে। তবে আরো প্রমাণ বিশ্লেষণের জন্য মরুভূমির মধ্যভাগে খনন প্রয়োজন বলে জানান গবেষকরা।

এই বিভাগের আরো খবর

ভারতে কৃষক আন্দোলন, আইন সংশোধনের উদ্যোগ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের বিতর্কিত...

বিস্তারিত
দশকের উষ্ণতম বছর ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: দশকের উষ্ণতম...

বিস্তারিত
ইরানে পরমাণু সক্ষমতা বাড়াতে নতুন আইন

আন্তর্জাতিক ডেস্ক: পরমাণু সক্ষমতা...

বিস্তারিত
২০২৪ সালে প্রার্থী হওয়ার ইঙ্গিত ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

বিস্তারিত
ভারতে কৃষক আন্দোলন: আজ আবারো বৈঠক 

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে নতুন কৃষি...

বিস্তারিত
প্রথম করোনার টিকা অনুমোদন দিল যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে প্রথম দেশ...

বিস্তারিত
ভারতে কৃষকদের আবারো আলোচনায় বসার আহবান 

আন্তর্জাতিক ডেস্ক: বিতর্কিত কৃষি...

বিস্তারিত
চাঁদে চীনের মহাকাশযানের সফল অবতরণ 

আন্তর্জাতিক ডেস্ক:  সফলভাবে চাঁদে...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *