শেরে বাংলা এ কে ফজলুল হকের জন্মবার্ষিকী আজ 

প্রকাশিত: ১১:৩০, ২৬ অক্টোবর ২০২০

আপডেট: ১১:৩০, ২৬ অক্টোবর ২০২০

নিজস্ব প্রতিবেদক: অবিসংবাদিত জাতীয় নেতা, বাঙালি জাতীয়তাবাদের অন্যতম প্রবক্তা ও উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ১৪৭-তম জন্মবার্ষিকী আজ। ১৮৭৩ সালের ২৬ অক্টোবর ঝালকাঠি জেলার রাজাপুরের সাতুরিয়া গ্রামের মিঞা বাড়িতে তার জন্ম হয়।তিনি ছিলেন কাজী মুহম্মদ ওয়াজেদ সাইদুন্নেসা খাতুনের একমাত্র পুত্র। রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের কাছে তিনি ‘শেরে বাংলা’ (বাংলার বাঘ) এবং ‘হক সাহেব’ নামে সমধিক পরিচিত ছিলেন।

১৯৩৫ সালে তিনি কলকাতার মেয়র, ১৯৩৭ সাল থেকে ১৯৪৩ সাল পর্যন্ত ফজলুল হক অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী, ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর তিনি হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও মাওলানা আবদুল হামিদ খান ভাসানীকে নিয়ে যুক্তফ্রন্ট গঠন করেন।
 
১৯৫৪ সালের ১৫ মে শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক পূর্ব পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। ১৯৫৫ সালে তিনি পাকিস্তান কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ লাভ করেন। ১৯৫৬ সালের ২৪ মার্চ পূর্ব পাকিস্তানের গভর্ণর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৫৮ সালের ১ এপ্রিল পাকিস্তান কেন্দ্রীয় সরকার তাকে গভর্নরের পদ থেকে অপসারণ করে। এরপরই তিনি তার ৪৬ বছরের বৈচিত্রময় রাজনৈতিক জীবন থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন।

১৯৬২ সালের ২৭ এপ্রিল একে ফজলুক হক ৮৮ বছর বয়সে মারা যান। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়। একই স্থানে হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও খাজা নাজিমুদ্দিনের কবর রয়েছে। তাদের তিনজনের সমাধিস্থলই ঐতিহাসিক তিন নেতার মাজার নামে পরিচিত।
 

এই বিভাগের আরো খবর

পদ্মা সেতুতে বসলো ৩৯তম স্প্যান

নিজস্ব প্রতিবেদক: ৩৮তম স্প্যান...

বিস্তারিত
রাজধানীতে অবাধে চলছে গ্যাস চুরি

মাবুদ আজমী: রাজধানী ও আশপাশের এলাকায়...

বিস্তারিত
স্কুল মাঠে সবজি চাষ !

মৌলভীবাজার সংবাদদাতা: করোনার এই সময়ে...

বিস্তারিত
কুড়িগ্রামে বেড়েছে বাল্যবিয়ে

কুড়িগ্রাম সংবাদদাতা: করোনার...

বিস্তারিত
ঝিনাইদহে কবিরাজদের দৌরাত্ম্য

ঝিনাইদহ সংবাদদাতা: ঝিনাইদহে দিন দিন...

বিস্তারিত
নতুন তথ্য সচিব খাজা মিয়া

নিজস্ব প্রতিবেদক: তথ্য মন্ত্রণালয়ের...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *