স্বাধীনতার রূপরেখা আগেই করেছিলেন বঙ্গবন্ধু: তোফায়েল আহমেদ

প্রকাশিত: ০৭:৪৬, ১০ নভেম্বর ২০২০

আপডেট: ০৮:৪৮, ১০ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে দেয়া বক্তব্যে আওয়ামী লীগের প্রবীণ নেতা ও বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর তোফায়েল আহমেদ বলেছেন, ‘বঙ্গবন্ধুর জন্ম না হলে আজও আমরা পাকিস্তানের দাসত্বের নিগড়ে আবদ্ধ থাকতাম। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছয় দফা না দিলে বাঙালি জাতির মুক্তি হতো না। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের রুপরেখা তিনি আগেই করে রেখেছিলেন।  

আলোচনায় অংশ নিয়ে ট্রুথ কমিশন গঠন করে জাতির পিতার খুনিদের চিহ্নিত করার দাবি জানান সাবেক এই বাণিজ্যমন্ত্রী। বঙ্গবন্ধুর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দিয়েছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। তাই জাতির পিতার পাশাপাশি তাঁর নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

এর আগে সোমবার (০৯ নভেম্বর) মুজিববর্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য রাজনৈতিক এবং কর্মজীবন দর্শনের ওপর আলোচনার জন্য সাধারণ প্রস্তাব তোলেন প্রধানমন্ত্রী সংসদ নেতা শেখ হাসিনা নিজেই। সংসদের কার্যপ্রণালি বিধির ১৪৭-এর আওতায় তিনি প্রস্তাবটি উত্থাপন করেন। এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গবন্ধুর কর্মজীবনের ওপর ভাষণ দেন।

এই বিভাগের আরো খবর

'বাঙ্গালী জাতীয়তার আধুনিক রূপকার বঙ্গবন্ধু'

বিউটি সমাদ্দার: সব ভেদাভেদ ভুলে দেশের...

বিস্তারিত
বঙ্গবন্ধু কেবল কোন দলের নয়, সবার: জি এম কাদের

নিজস্ব প্রতিবেদক: জাতির পিতাকে কোনো...

বিস্তারিত
স্বাধীনতার অপর নাম শেখ মুজিব: ফিরোজ রশীদ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা-৬ আসনের সংসদ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *