মাতৃভূমি ও মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১০:০৭, ১৫ নভেম্বর ২০২০

আপডেট: ০১:০০, ১৫ নভেম্বর ২০২০

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে দ্বিতীয় শিল্প বিপ্লবের ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে আজ (রোববার) বঙ্গবন্ধুর ওপর আলোচনায় তিনি এ কথা বলেন। মাতৃভূমি ও মানুষের ভাগ্য পরিবর্তনে সবাই মিলে কাজ করার আহ্বান জানান তিনি। যার মধ্য দিয়ে গড়ে তোলা হবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ। 

এ সময় প্রধানমন্ত্রী আরও বলেন, নির্বাচন বয়কটের নামে একটি দল বাসে আগুন দিয়ে দেশকে অস্তিতিশীল করতে চেষ্টা করছে। তিনি বলেন, নানা সীমাবদ্ধতা সত্বেও  দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে সরকার। 

প্রধানমন্ত্রী বলেন, দেশকে উন্নত ও সমৃদ্ধ করতে বঙ্গবন্ধু যখন দ্বিতীয় বিপ্লবের ডাক দিলেন, তখনই তাকে হত্যা করা হলো। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে তাঁর সরকার কাজ করছে জানিয়ে সংসদ নেতা বলেন, সোনার বাংলা গড়ে তুলতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। শেখ হাসিনা বলেন, দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করতে একটি মহল বিশেষ পরিস্থিতি সৃষ্টির অপচেষ্টা করছে। 

এ সময় বঙ্গবন্ধুর কর্মময় জীবনের নানা দিক তুলে ধরে তথ্যবহুল ভাষণ দেয়ায় রাষ্ট্রপতির প্রতি বিশেষ ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। আলোচনায় অংশ নেয়া সংসদ সদস্যদের প্রতিও কৃতজ্ঞতা জানান বঙ্গবন্ধু কন্যা।

রোববার শেষ হয়েছে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশন। আজ (সোমবার) শুরু হবে সাধারণ অধিবেশনের কার্যক্রম। এর আগে জাতীয় সংসদে বঙ্গবন্ধুর ওপর আলোচনায় অংশ নেন সংসদ সদস্যরা। 

গত সোমবার (০৯ নভেম্বর) মুজিববর্ষে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য রাজনৈতিক এবং কর্মজীবন ও দর্শনের ওপর আলোচনার জন্য সাধারণ প্রস্তাব তোলেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা নিজেই। সংসদের কার্যপ্রণালি বিধির ১৪৭-এর আওতায় তিনি এ প্রস্তাবটি উত্থাপন করেন। পরদিন (৯ নভেম্বর) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গবন্ধুর কর্মজীবনের ওপর ভাষণ দেন।

এই বিভাগের আরো খবর

বঙ্গবন্ধু কেবল কোন দলের নয়, সবার: জি এম কাদের

নিজস্ব প্রতিবেদক: জাতির পিতাকে কোনো...

বিস্তারিত
স্বাধীনতার অপর নাম শেখ মুজিব: ফিরোজ রশীদ

নিজস্ব প্রতিবেদক: ঢাকা-৬ আসনের সংসদ...

বিস্তারিত

0 মন্তব্য

আপনার মতামত প্রকাশ করুন

মন্তব্য প্রকাশ করুন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না. প্রয়োজনীয় ক্ষেত্রগুলি চিহ্নিত করা আছে *